খেলাধুলা

টানা ১২ ম্যাচ অপরাজিত বাংলাদেশ দল

জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে গতকাল দ্বিতীয় ওয়ানডে ম্যাচে চট্টগ্রামে ৭ উইকেটের দাপুটে জয় পেয়েছে বাংলাদেশ দল। আর এই জয়ের ফলে ২-০ ব্যবধানে সিরিজ জিতে নিল টাইগাররা। শুধু তাই নয় ওয়ানডে সিরিজ সহ এই জয়ের ফলে জিম্বাবুয়ের বিপক্ষে টানা ১২ ম্যাচে অপরাজিত থাকল বাংলাদেশ দল। সর্বশেষ ২০১৩ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে ম্যাচ হেরেছিল বাংলাদেশ।

বাংলাদেশের বিপক্ষে টসে হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৪৬ রান সংগ্রহ করে সফরকারীরা। জবাবে কায়েস-লিটনের দুর্দান্ত অর্ধশতকে ৭ উইকেট হারিয়ে ৪৪.১ ওভারে জয় তুলে নেয় স্বাগতিক বাংলাদেশ।

মুশফিকুর রহিম ৫২ বলে ৪০ ও মোহাম্মদ মিঠুন ২১ বলে ঝড়ো ২৪ করে অপরাজিত থেকে জয় তুলে নেন। তবে সেঞ্চুরি বঞ্চিত হন লিটন ও ইমরুল।

উদ্বোধনী জুটিতে দলকে দারুণ ভিতের ওপর দাঁড় করিয়ে শতকের আক্ষেপ নিয়ে সাজঘরে ফিরেন লিটন দাস। ৭৭ বলে ৮৩ রান করেন তিনি। তার ইনিংসে ছিল ১২টি চার ও একটি ছয়। তার দেখানো পথেই হাঁটেন কায়েস। শতক হতে দরকার ছিল মাত্র ১০ রান। তবে সেই রানের আক্ষেপ আর মিটেনি।

৭টি চারে ১১১ বলে ৯০ রান করে সাঝঁঘরে ফিরেন ইমরুল কায়েস। বাংলাদেশের ১৪৮ রানের উদ্বোধনী জুটি ভেঙ্গেছেন স্পিনার সিকান্দার রাজা। অন্যদিকে অভিষেক ম্যাচের মতেই শূন্য হাতে ফিরেন রাব্বি।

জিম্বাবুয়ের পক্ষে সর্বোচ্চ ৭৫ রান করেন অভিজ্ঞ উইকেটরক্ষক ব্যাটসম্যান ব্রেন্ডন টেলর। ৯টি চার ও একটি ছক্কার সাহায্যে ৭৩ বলে ৭৫ রান করেন তিনি। এছাড়া সিকান্দার রাজা ৬১ বলে ৪৯ এবং শেন উইলিয়ামস ৭৬ বলে ৪৭ রান করেন। এছাড়া সেফাও ঝুয়াও ২০ ও পিটার মুর ১৭ রান করেন।

বাংলাদেশের হয়ে মোহাম্মদ সাইফউদ্দিন তিনটি এবং মাশরাফি, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান ও মাহমুদউল্লাহ রিয়াদ একটি করে উইকেট শিকার করেন।