খেলাধুলা

তামিমের অভাব পূরণ করছেন ইমরুল কায়েস

চট্টগ্রামে জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে ম্যাচে ৭ উইকেটের বড় জয় তুলে নিয়েছে বাংলাদেশ দল। আজও ব্যাটিংয়ে দুর্দান্ত করেছে ইমরুল কায়েস সেই সাথে চমৎকার করেছেন লিটন দাস এবং মুশফিকুর রহিম ও। দুই ম্যাচের মধ্যে কোনো ম্যাচই তামিমের অভাব বুঝতে দেয়নি ওপেনার ইমরুল কায়েস। গত ম্যাচে সেঞ্চুরি পর আজও তুলে নিয়েছেন ৯০ রান। তাইতো ম্যাচ শেষে ইমরুল কায়েসকে প্রশংসায় ভাসিয়েছেন জিম্বাবুয়ের অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা। চট্টগ্রামে দ্বিতীয় ওয়ানডে হারের জন্য ব্যাটসম্যানদের দুষলেন জিম্বাবুয়ের অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা।

টস হেরে ব্যাটিং করতে নেমে ইনিংসের শুরুটা ভালো হয়নি জিম্বাবুয়ের। কিন্তু মাঝে দারুণভাবে ঘুরে দাঁড়ায় তারা। ব্রেন্ডন টেলর ও শন উইলিয়ামসের তৃতীয় উইকেটে ৭১ রানের জুটিতে বড় সংগ্রহের পথে এগিয়ে যাচ্ছিল জিম্বাবুয়ে। কিন্তু তিন নির্ভরযোগ্য ব্যাটসম্যানকে হারিয়ে আবার ব্যাকফুটে চলে যায় সফরকারীরা।

মাহমুদউল্লাহ ফেরান ৭৫ রান করা টেলরকে। ম্যাচসেরা সাইফউদ্দিন পান ৪৭ রান করা শন উইলিয়ামসের উইকেট। অধিনায়ক মাশরাফির শিকার ৪৯ রান করা সিকান্দার রাজা। গুরুত্বপূর্ণ তিন উইকেট নিয়ে বাংলাদেশ চালকের আসনে চলে আসে দ্রুত। সেখান থেকে আর উঠে দাঁড়াতে পারেনি জিম্বাবুয়ে।

ম্যাচ শেষে ব্যাটসম্যানদের দুষে মাসাকাদজা বলেন,‘প্রথমত, ব্যাটিংয়ে আমরা বাজে সময় কাটিয়েছি। আমরা দারুণ অবস্থায় ছিলাম। কিন্তু নিজেদের হাতে সুযোগটি নষ্ট করেছি। তারা ভালো বল করেছে কিন্তু আমরা আমাদের সামর্থ্য প্রমাণ করতে পারিনি। শেষে আমরা নিজেদের মেলে ধরতে ব্যর্থ।’

‘প্রথম ম্যাচে হারের পর আমরা বড় ইনিংস খেলতে মুখিয়ে ছিলাম। আজ সেরকমই একটি দিন ছিল। কিন্তু হাত ফসকে সুযোগটি বেরিয়ে গেল। পাশাপাশি হারের আরেকটি কারণও আছে। আমরা বোলিংয়ে শুরুতে উইকেট নিতে পারিনি। ইমরুল ও লিটনের ওপেনিং জুটিতে জয় আড়াল হয়ে যায়।’

টানা দুই ম্যাচ হারে সিরিজ হাতছাড়া হয়েছে জিম্বাবুয়ের। সাকিব ও তামিমকে ছাড়াই সিরিজ নিশ্চিত করেছে বাংলাদেশ। দলের সেরা দুই ক্রিকেটারকে ছাড়া বাংলাদেশ যে দুর্দান্ত পারফরম্যান্স করলো, তাতে অবাক জিম্বাবুয়েও।

‘সত্যি বলতে আমরা প্রত্যাশা করছিলাম যে ওরা ভালো করবে। ভালো করার মতো খেলোয়াড়ও আছে। তবে ওদের ছাড়া অসাধারণ খেলেছে পুরো দল। ওপেনিংয়ে তামিমের অভাব পূরণ করেছে ইমরুল। দুই ম্যাচে আমাদের নাড়িয়ে দিয়েছে ইমরুল।’ – যোগ করেন মাসাকাদজা।

সিরিজ হারে বেশ হতাশ মাসাকাজদা। শেষ ১৫ আন্তর্জাতিক ম্যাচে কোনো জয় নেই তাদের। মাসাকাদজার বিশ্বাস চট্টগ্রামে সিরিজের শেষটা অন্তত রাঙাবে জিম্বাবুয়ে।