খেলাধুলা

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হ্যাটট্রিক সেঞ্চুরি করে রেকর্ড গড়লেন বিরাট কোহেলি

বর্তমান বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এবং বিধ্বংসী ক্রিকেটার বিরাট কোহেলি।ভারতের এই অধিনায়ক কে বলা হয় বর্তমান সময়ের সবচেয়ে সেরা ক্রিকেটার।কারণ একটাই বেটে নামলেই তিনি করে চলছেন সেঞ্চুরি পর সেঞ্চুরি। ক্যারিয়ারে প্রথমবারের মতো সেঞ্চুরির হ্যাটট্রিক করলেন তিনি।আজ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হ্যাটট্রিক করে এই বিরল রেকর্ড গড়লেন বিরাট কোহেলি।

চলতি বছরের শুরুতে পৌঁছে গিয়েছিলেন খুব কাছে, করেছিলেন চার ম্যাচে তিন সেঞ্চুরি। অর্ধযুগ আগে তো ফিরতে হয়েছে হাত ছোঁয়া দূরত্ব থেকে। পাঁচ ম্যাচে করেছিলেন চার সেঞ্চুরি, তৃতীয় ম্যাচে আউট হয়েছিলেন ৬৬ রান করে। যে কারণে ব্যাটিংয়ের ভুঁড়ি ভুঁড়ি রেকর্ড গড়লেও সেঞ্চুরির ‘হ্যাটট্রিক’টা পাওয়া হয়নি ভারতীয় ব্যাটিং জিনিয়াস বিরাট কোহলির।

অবশেষে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘরের মাঠের সিরিজে এসে পেয়ে গেলেন অধরা হ্যাটট্রিকের দেখা। টানা তিন ম্যাচে খেলেছেন শতরানের ইনিংস। প্রথম ম্যাচে ১৪০ রান করার পর দ্বিতীয় ম্যাচে অপরাজিত ছিলেন ১৫৭ রান করে। তৃতীয় ম্যাচে আবারও হাঁকিয়েছেন সেঞ্চুরি, দলকে নিয়ে যাচ্ছেন জয়ের বন্দরে।

ক্যারিয়ারের ৩৮তম ওয়ানডে সেঞ্চুরি করার পথে কোহলি খেলেছেন ১১০টি বল, হাঁকিয়েছেন ১০টি চার ও ১টি ছক্কা। এটি শুধু কোহলির ক্যারিয়ারেরই হ্যাটট্রিক সেঞ্চুরি নয়, ভারতের ওয়ানডে ক্রিকেটের ইতিহাসেই প্রথমবারের মতো টানা তিন ম্যাচে সেঞ্চুরি করার রেকর্ড। সবমিলিয়ে দশম ব্যাটসম্যান হিসেবে এ কীর্তি গড়েছেন এই ভারতীয় অধিনায়ক।

এছাড়াও এই ইনিংসের ৬৪তম রান নেয়ার সময় ওয়ানডে ক্যারিয়ারে নিজের গড়টা ষাটের ঘরে প্রবেশ করিয়েছেন কোহলি। ওয়ানডে ইতিহাসে ন্যুনতম ২০ ইনিংস ব্যাট করা ক্রিকেটারদের মধ্যে মাত্র দ্বিতীয় ক্রিকেটার হিসেবে এ কৃতিত্ব দেখালেন কোহলি।

তার ব্যাটে ভর করেই জয়ের পথে এগুচ্ছে ভারত। ওয়েস্ট ইন্ডিজের করা ২৮৩ রানের জবাবে ৪০ ওভার শেষে ভারতের সংগ্রহ ৫ উইকেটে ২১৫ রান। ১১৫ বলে ১০৪ রান নিয়ে অপরাজিত রয়েছেন কোহলি। শেষ দশ ওভারে তাদের জয়ের জন্য প্রয়োজন ৬৯ রান।