খেলাধুলা

বিপিএলে অাশরাফুলের মূল্য ১৮ লাখ টাকা। দেখে নিন ক্রিকেটারদের মূল্য তালিকা।

অাগামীকাল অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) এ ষষ্ঠ অাসরের প্লেয়ার ড্রফট। অার প্লেয়ার ড্রফটকে সামনে রেখে অাজ মূল্য তালিকা প্রকাশ করেছে। মোট ৭ ক্যাটাগরিতে ক্রিকেটারদের তালিকা তৈরি করেছে বিপিএল গভর্নিং কাউন্সিল। বিদেশি ৩৭৩ জন খেলোয়াড়ের একটি তালিকা করেছে বিপিএল কতৃপক্ষ।

ড্রাফটে নাম থাকা খেলোয়াড়দের ভাগ করা হয়েছে মোট সাতটি ক্যাটাগরিতে। তাদেরকে ভাগ করা হয়েছে ‘এ+’ থেকে ‘এফ’ ক্যাটাগরি পর্যন্ত। প্লেয়ার ড্রাফটে সবচেয়ে বেশি নাম ইংল্যান্ডের ক্রিকেটারের। এরপর আছে পাকিস্তান। আগামী জানুয়ারিতে বিপিএল অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এর আগে দেশি এবং বিদেশ প্লেয়ারদের একটি ড্রাফট করা হয়েছে।

বিদেশি ক্রিকেটারদের ড্রাফট অনুযায়ী, ইংল্যান্ড থেকে ৮৬ জন ক্রিকেটারকে তালিকায় রাখা হয়েছে। পাকিস্তান থেকে আছেন ৭২ জন ক্রিকেটার। ওয়েস্ট ইন্ডিজ থেকে ৫৬ জন এবং শ্রীলংকা থেকে ৫৫ জন ক্রিকেটার আছেন ড্রাফটে। এছাড়া আফগানিস্তান থেকে ২০ জন এবং দক্ষিণ আফ্রিকা থেকে ড্রাফটে আছেন ১৮ জন ক্রিকেটার। জিম্বাবুয়ে থেকে ১৫ এবং আয়ারল্যান্ড থেকে ১০ জন ক্রিকেটার আছেন ড্রাফটে।

বিপিএলের প্লেয়ার ড্রাফটে থাকা বিদেশি খেলোয়াড়দের মধ্যে ২০৪ জনই আছেন ‘এফ’ গ্রুপে। বাকি ১৬৯ জনকে রাখা হয়েছে অন্য ছয় গ্রুপে। তাদের মধ্যে মাত্র ৩ জন আছেন ‘এ+’ ক্যাটাগরিতে। ‘এ’ ও ‘বি’ ক্যাটাগরিতে যথাক্রমে রাখা হয়েছে ৫ জন ও ১১ জন ক্রিকেটারকে। ক্যাটাগরি ‘সি’ ও ‘ডি’তে আছেন ১৫ জন ও ৫২ জন ক্রিকেটার। এছাড়া ক্যাটাগরি ‘ই’তে আছেন ৮৩ জন ক্রিকেটার।

‘বি’ ক্যাটাগরিতে আছেন ১৭ জন ক্রিকেটার। তাঁদের মধ্যে জাতীয় দলের হয়ে খেলা শুভাগত হোম, শাহরিয়ার নাফিস, তাসকিন আহমেদ, তাইজুল ইসলাম, নুরুল হাসান সোহান, আব্দুর রাজ্জাক, ও নিষেধাজ্ঞা কাটিয়ে ওঠা মোহাম্মদ আশরাফুলের মত ক্রিকেটাররা রয়েছেন। তাঁদের ভিত্তি মূল্য ধরা হয়েছে ১৮ লাখ টাকা।

এছাড়া ‘সি’ ক্যাটাগরিতে থাকা খেলোয়াড়দের ১২ লাখ, ‘ডি’ তে থাকা ক্রিকেটারদের ৮ লাখ এবং সর্বশেষ ‘ই’ ক্যাটাগরিতে থাকা ক্রিকেটারের গ্রেডিং ৫ লাখ টাকা নির্ধারণ করা হয়েছে।