খেলাধুলা

এল ক্লাসিকো মহারণ, রিয়াল-বার্সেলোনা মুখোমুখি লড়াই আজ

বিশ্বের অন্যতম সেরা দুই ক্লাব রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার এল ক্লাসিকো মহারণ। ন্যু ক্যাম্পে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লা লিগার ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত সোয়া নয়টায়। লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো না থাকার হাহাকার। গত এক এক দশক ধরে এল ক্লাসিকো মানেই ছিল এই দুজনের দ্বৈরথ। অথচ দুই তারকার কেউই নেই এবার।

মৌসুমের শুরুতেই রিয়াল মাদ্রিদ ছেড়ে জুভেন্টাসে চলে গেছেন রোনালদো। ক্লাসিকোতে রোনালদোর না থাকাটা নিশ্চিত হয়েছিল তাই আগেই। কিন্ত কিছুদিন আগে ডান হাতের কবজির হাড়ে চিড় ধরায় তিন সপ্তাহের জন্য মাঠেই বাইরে চলে গেছেন মেসিও।

তেবাসের মতে, মেসি-রোনালদো ক্লাসিকোতে না থেকেই বরং কিছু হারিয়েছেন, ‘আমার মনে হয় ক্রিস্টিয়ানো ও মেসিই ক্লাসিকোতে না থেকে কিছু হারিয়েছে। ক্লাসিকো কিছু হারায়নি। কারণ, এটা দারুণ দুটি দলের সর্বোচ্চ পর্যায়ের লড়াই। আর এই দলগুলো খেলোয়াড়দের চেয়ে বড়।’

বার্সেলোনা ফরোয়ার্ড লুইস সুয়ারেজও মনে করেন, মেসি-রোনালদোর অনুপস্থিতিতে এল ক্লাসিকোর উত্তেজনা কমবে না, ‘এল ক্লাসিকো সব সময়ই এল ক্লাসিকো। এটা এমনই ম্যাচ, তা যে অবস্থাতেই হোক না কেন, উত্তেজনা থাকবেই। মেসি রোনালদো না থাকায় উত্তেজনার খুব একটা কমতি হবে না।’

আগের দিন রিয়াল সোসিয়েদাদকে হারিয়ে বার্সেলোনাকে টপকে লা লিগার পয়েন্ট টেবিলের শীর্ষে উঠেছে অ্যাটলেটিকো মাদ্রিদ। আজ রিয়ালকে হারালে কিংবা ড্র করলেই শীর্ষস্থান পুনরুদ্ধার করবে বার্সা।

অন্যদিকে তালিকার অষ্টম স্থানে আছে রিয়াল মাদ্রিদ। তারা হেরেছে শেষ দুটি লিগ ম্যাচেই। দলের এমন বাজে অবস্থায় চাকরি হারানোর শঙ্কায় আছেন কোচ জুলেন লোপতেগুই। আজকের ক্লাসিকো তাই তার কাছে অগ্নিপরীক্ষা।