খেলাধুলা

যে কারণে এবারের বিপিএলে আইকন হতে পারলেন না মুশফিক

আসন্ন বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল) আসন্ন আসরের জন্য প্লেয়ার্স ড্রাফট হচ্ছে আগামীকাল। রবিবার (২৮ অক্টোবর) বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল) ষষ্ঠ আসরের প্লেয়ার ড্রাফট অনুষ্ঠিত হবে।

মোট ১৫৫ জন বাংলাদেশি ক্রিকেটারকে এই ড্রাফটে তালিকাভুক্ত করেছে বিপিএল গভর্নিং কাউন্সিল। ছয়টি ক্যাটাগরিতে তাদের ভাগ করা হয়েছে। ‘এ+’, ‘এ’, ‘বি’, ‘সি’, ‘ডি’ ও ‘ই’ এই ছয় ক্যাটাগরির ওপর ভিত্তি করেই নির্ধারণ করা হয়েছে খেলোয়াড়দের মুল্য তালিকা।

আসন্ন এই প্লেয়ার্স ড্রাফটে ৩৬৫ জন বিদেশী ক্রিকেটারকে রাখা হয়েছে। যারা আগ্রহ প্রকাশ করেছেন বিপিএলের আগামী আসরে খেলার ব্যাপারে। প্লেয়ার্স ড্রাফটে সবচেয়ে বেশি ঠাঁই পেয়েছেন ইংল্যান্ডের ক্রিকেটাররা।

এদিকে, বাংলাদেশ দলের উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহীম বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) গত আসরে রাজশাহী কিংসের হয়ে মাঠ মাতিয়েছিলেন। তবে আগামী আসরে দলটির হয়ে খেলতে আগ্রহী নন তিনি। ফলে তাকে রিটেইনও করেনি দলটি। তার বদলে পেসার মুস্তাফিজুর রহমানকে আইকন হিসেবে রেখে দিয়েছেন রাজশাহী।

প্লেয়ার্স ড্রাফটের আগে কোনো দল তার প্রতি আগ্রহও দেখায়নি। তবে মুশফিকের সবচেয়ে বেশি সুযোগ ছিল তার সিলেটের হয়ে খেলার। তবে দুই পক্ষ একমত হতে না পারায় আর বিষয়টি সামনে এগিয়ে যায়নি। সিলেট তাদের আইকন ক্রিকেটার হিসেবে দলে ভিড়িয়েছে লিটন কুমার দাসকে। ফলে বাধ্য হয়েই এ প্লাস ক্যাটাগরির একমাত্র ক্রিকেটার হিসেবে উঠতে হচ্ছে নিলামে।

এবারে গ্রেডিংয়ে ‘এ+’ ক্যাটাগরিতে আছেন শুধু মুশফিকুর রহিম। তাঁর ভিত্তি মূল্য ধরা হয়েছে ৪০-৬০ লাখ টাকা।‘এ’ ক্যাটাগরিতে রয়েছে সাতজন ক্রিকেটার। তারা হলেন এনামুল হক বিজয়, সৌম্য সরকার, মোসাদ্দেক হোসেন সৈকত, আবু হায়দার রনি, আবু জায়েদ রাহি, শফিউল ইসলাম ও রুবেল হোসেন। তাঁদের ভিত্তি মূল্য ধরা হয়েছে ২৫ লাখ টাকা।

‘বি’ ক্যাটাগরিতে আছেন ১৭ জন ক্রিকেটার। তারা হল, শুভাগত হোম, শাহরিয়ার নাফিস, তাসকিন আহমেদ, তাইজুল ইসলাম, নুরুল হাসান সোহান, আব্দুর রাজ্জাক, ও নিষেধাজ্ঞা কাটিয়ে ওঠা মোহাম্মদ আশরাফুলসহ ১৭ জন। তাঁদের ভিত্তি মূল্য ধরা হয়েছে ১৮ লাখ টাকা।

‘সি’ ক্যাটাগরিতে থাকা খেলোয়াড়দের মূল্য ধরা হয়েছে ১২ লাখ, ‘ডি’ তে থাকা ক্রিকেটারদের মূল্য ধরা হয়েছে ৮ লাখ এবং সর্বশেষ ‘ই’ ক্যাটাগরিতে থাকা ক্রিকেটারের গ্রেডিং ৫ লাখ টাকা মূল্য নির্ধারণ করা হয়েছে।