Notunshokal.com
খেলাধুলা

২০১৮ সালে ওয়ানডে র্র্যাংকিংয়ে চার নম্বার দল বাংলাদেশ।

২০১৪ সালের শেষের দিক। মুশফিকুর রহিমের কাছ থেকে বাংলাদেশ ওয়ানডে দলের দায়িত্ব পান মাশরাফি বিন মুর্তজা। টানা হারতে থাকা বাংলাদেশ দলকে কোচ হাতুরেসিংহের হাত ধরে নতুন জীবন এনে দেন মাশরাফি বিন মুর্তজা। ওই বছর জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ দিয়ে শুরু হয় নতুন বাংলাদেশের জন্ম। পরের বছর ২০১৫ সালে অস্ট্রেলিয়াতে ওয়ানডে বিশ্বকাপে দুর্দান্ত পারফরম্যান্স করে বাংলাদেশ দল।

গ্রুপ পর্বে ইংল্যান্ডের মত শক্তিশালী দল কে বিদায় করে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে মাশরাফি বিন মুর্তজার দল। মূলত সেই থেকেই শুরু। এরপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি বাংলাদেশ দলকে। বিশ্বকাপ থেকে ফিরে বাংলাদেশ দল দেশের মাটিতে পাকিস্তানের বিপক্ষে ৩-০ ব্যবধানে ওয়ানডে সিরিজ জয় লাভ করে।

পাকিস্তানকে হারিয়ে পরের মাসেই ভারতের বিপক্ষে ২-১ ব্যবধানে ওয়ানডে সিরিজ নিজেদের করে নেয় টাইগাররা। শুধু ভারত-পাকিস্তানি নয় একই বছরের দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজ জয় লাভ করে বাংলাদেশ। এরপর থেকেই বিভিন্ন সাফল্য ধরা দিতে থাকে মাশরাফিদের।

২০১৬ সালের টি -২০ এশিয়া কাপ এর ফাইনাল, চ্যাম্পিয়ন্স ট্রফি সেমিফাইনাল, এবং এ বছর এশিয়া কাপের ফাইনাল। সব মিলিয়ে দুর্দান্ত ফর্মে রয়েছে বাংলাদেশ দল। বিশেষ করে এ বছরে দারুণ ফর্মে রয়েছে মাশরাফি বিন মুর্তজা অধীনে থাকা সাকিব-তামিম-মুশফিকরা।

জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ জয় লাভ করেছে বাংলাদেশ দল। ২০১৮ সালে এখন পর্যন্ত বাংলাদেশে মোট ১৭ টি ওয়ানডে ম্যাচ খেলেছে। এরমধ্যে জয় তুলে নিয়েছে ১১ টি ম্যাচে। হারতে হয়েছে ৬ টি ম্যাচে। ভগ্নাংশের দিক দিয়ে তাকালে ইংল্যান্ড ভারত এবং নিউজিল্যান্ড এর পরেই অবস্থান করছে বাংলাদেশ দল।

বাংলাদেশের পিছনে রয়েছে অস্ট্রেলিয়া পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ সহ বাকি সব দল। ২০১৮ সালে জয়ের দিক দিয়ে বাংলাদেশ রয়েছে চতুর্থ স্থানে। ২০১৮ সালে জয়ের ভগ্নাংশের দিক থেকে সবার উপরে রয়েছে ভারত, এর পরেই রয়েছে ইংল্যান্ড এবং নিউজিল্যান্ড। এই তিন দলের পরেই রয়েছে বাংলাদেশ।

আসুন দেখে নিই ২০১৮ সালে কোন দেশ কতটি ম্যাচ জয়লাভ করেছে (র্র্যাংকিংয়ের প্রথম ১১ দল)

ভারত
ম্যাচ : ১৮
জয় : ১২
পরাজয় : ৪
ড্র : ২
ভগ্নাংশ : ৭২.২২%

ইংল্যান্ড
ম্যাচ : ২৪
জয় : ১৭
পরাজয় : ৬
ড্র : ০
ভগ্নাংশ : ৭৩.৯১%

নিউজিল্যান্ড
ম্যাচ : ১০
জয় : ৭
পরাজয় : ৩
ড্র : ০
ভগ্নাংশ : ৭০.০০%

বাংলাদেশ
ম্যাচ : ১৭
জয় : ১১
পরাজয় : ৬
ড্র : ০
ভগ্নাংশ : ৬৪.৭০%

আফগানিস্তান
ম্যাচ : ২০
জয় : ১২
পরাজয় : ৭
ড্র : ১
ভগ্নাংশ : ৬২.৫০%

ওয়েস্ট ইন্ডিজ
ম্যাচ : ১৩
জয় : ৭
পরাজয় : ৫
ড্র : ১
ভগ্নাংশ : ৫৭.৬৯%

দক্ষিণ আফ্রিকা
ম্যাচ : ১৪
জয় : ৭
পরাজয় : ৭
ড্র : ০
ভগ্নাংশ : ৫০.০০%

পাকিস্তান
ম্যাচ : ১৭
জয় : ৭
পরাজয় : ৮
ড্র : ০
ভগ্নাংশ : ৪৬.৬৬%

শ্রীলংকা
ম্যাচ : ১৭
জয় : ৬
পরাজয় : ১০
ড্র : ০
ভগ্নাংশ : ৩৭.৫০%

জিম্বাবুয়ে
ম্যাচ : ২৬
জয় : ৫
পরাজয় : ২০
ড্র : ১
ভগ্নাংশ : ২১.১৫%

অস্ট্রেলিয়া
ম্যাচ : ১০
জয় : ১
পরাজয় : ৯
ড্র : ০
ভগ্নাংশ : ১০.০০%

আরও পড়ুন

হ্যামিল্টন মাসাকাদজা অাউট। জিম্বাবুয়ের তৃতীয় উইকেটের পতন

হ্যাটট্রিক করে বিশ্বকাপের মিশন শুরু করলেন মেসি। দেখুন আজকের ম্যাচে মেসির হ্যাটট্রিকের ভিডিও

হ্যাটট্রিক করলো চেলসি

Syed Hasibul