Notunshokal.com
খেলাধুলা

এক নজরে দেখেনিন বিপিএলে সর্বোচ্চ উইকেট শিকারির তালিকা

এযাবৎকাল বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল) যতগুলো আসর অনুষ্ঠিত হয়েছে তাঁর প্রায় প্রতিটিতেই বল হাতে দারুণ পারফর্মেন্স উপহার দিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

গত আসরেও ঢাকা ডাইনামাইটসের হয়ে খেলা সাকিব সর্বোচ্চ উইকেট শিকারির তালিকার শীর্ষে ছিলেন। অবশ্য শুধু গতবারই নয়, বিপিএলের সবগুলো আসর মিলিয়েও সেরা উইকেট শিকারি তিনি।

২০১২ সাল থেকে বিপিএলে খেলা সাকিব এখন পর্যন্ত খেলেছেন মোট চারটি ফ্র্যাঞ্চাইজির অধীনে। ঢাকা ডাইনামাইটস ছাড়াও তিনি খেলেছেন ঢাকা গ্ল্যাডিয়েটর্স, খুলনা রয়্যাল বেঙ্গলস এবং রংপুর রাইডার্সের হয়ে। যেখানে তাঁর শিকার ৬১টি ম্যাচে ৮৩ উইকেট (ইকোনমি রেট ৬.৬১)।

তালিকার দ্বিতীয়তে সাকিবের পরে অবস্থান উইন্ডিজ পেসার কেভন কুপারের। এখন পর্যন্ত ৩৮টি বিপিএলের ম্যাচে ৬৩টি উইকেট শিকার করেছেন বরিশাল বুলস, চিটাগাং কিংস, ঢাকা ডাইনামাইটস এবং খুলনা টাইটান্সের হয়ে খেলা কুপার। তাঁর বোলিং ইকোনমি রেট ৬.৩২।

এরপর তালিকায় আছেন যথাক্রমে শফিউল ইসলাম, মাশরাফি বিন মর্তুজা এবং মোহাম্মদ নবী। বরিশাল বার্নার্স, চিটাগাং ভাইকিংস, খুলনা রয়্যাল বেঙ্গলস এবং খুলনা টাইটান্সের হয়ে খেলা পেসার শফিউলের শিকার ৪৯ ম্যাচে ৫৪ উইকেট। যেখানে তাঁর ইকোনমি রেট ৮.১৫।

রংপুর রাইডার্সকে গতবার শিরোপা এনে দেয়া মাশরাফি এখন পর্যন্ত খেলেছেন মোট ৬০টি বিপিএল ম্যাচ এবং তাঁর ঝুলিতে রয়েছে ৫১টি উইকেট। এখন পর্যন্ত রংপুর ছাড়াও তিনি কুমিল্লা ভিক্টোরিয়ান্স এবং ঢাকা গ্ল্যাডিয়েটর্সের হয়ে মাঠ মাতিয়েছেন। তাঁর ইকোনমি রেট ৬.৭৬

সেরা পাঁচ উইকেট শিকারির মধ্যে পঞ্চমে আছেন আফগান স্পিনার মোহাম্মদ নবী। চিটাগাং ভাইকিংস, কুমিল্লা ভিক্টোরিয়ান্স, রংপুর রাইডার্স এবং সিলেট রয়্যালসের হয়ে খেলা এই অফ স্পিনারের শিকার ৩৮ ম্যাচে ৫০ উইকেট। ৬.৮২ ইকোনমি রেটে এই উইকেট নিয়েছেন তিনি।

বিপিএলের সর্বোচ্চ উইকেট শিকারির তালিকা

বোলার সময়সীমা দল ম্যাচ সংখ্যা উইকেট সংখ্যা সেরা বোলিং ইকোনমি রেট
সাকিব আল হাসান ২০১২- ২০১৭ ঢাকা ডাইনামাইটস, ঢাকা গ্ল্যাডিয়েটর্স, খুলনা রয়্যাল বেঙ্গলস, রংপুর রাইডার্স ৬১ ৮৩ ৫/১৬ ৬.৬১
কেভন কুপার ২০১২- ২০১৭ বরিশাল বুলস, চিটাগাং কিংস, ঢাকা ডাইনামাইটস, খুলনা টাইটান্স ৩৮ ৬৩ ৫/১৫ ৬.৩২
শফিউল ইসলাম ২০১২- ২০১৭ বরিশাল বার্নার্স, চিটাগাং ভাইকিংস, খুলনা রয়্যাল বেঙ্গলস, খুলনা টাইটান্স ৪৯ ৫৪ ৫/২৬ ৮.১৫
মাশরাফি বিন মর্তুজা ২০১২- ২০১৭ কুমিল্লা ভিক্টোরিয়ান্স, ঢাকা গ্ল্যাডিয়েটর্স, রংপুর রাইডার্স ৬০ ৫১ ৩/১৬ ৬.৭৬
মোহাম্মদ নবী ২০১৩- ২০১৭ চিটাগাং ভাইকিংস, কুমিল্লা ভিক্টোরিয়ান্স, রংপুর রাইডার্স, সিলেট রয়্যালস ৩৮ ৫০ ৪/২৪ ৬.৮২

আরও পড়ুন

হ্যামিল্টন মাসাকাদজা অাউট। জিম্বাবুয়ের তৃতীয় উইকেটের পতন

হ্যাটট্রিক করে বিশ্বকাপের মিশন শুরু করলেন মেসি। দেখুন আজকের ম্যাচে মেসির হ্যাটট্রিকের ভিডিও

হ্যাটট্রিক করলো চেলসি

Syed Hasibul