Notunshokal.com
খেলাধুলা

টেস্ট ওয়েস্ট ইন্ডিজকে সরিয়ে র্যাংকিংয়ের ৮ নম্বরে ওঠার হাতছানি বাংলাদেশের সামনে।

জিম্বাবুয়ের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ দিয়ে শুরু হচ্ছে বাংলাদেশের টেস্ট মিশন। জিম্বাবুয়ের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের পর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আরও দুটি টেস্ট ম্যাচ খেলবে বাংলাদেশ। আর এই দুই টেস্ট সিরিজের জয় লাভ করলে ওয়েস্ট ইন্ডিজ কে সরিয়ে আইসিসি টেস্ট র্যাংকিংয়ে আট নম্বরে উঠে যাবে সাকিব আল হাসানের বাংলাদেশ।

টেস্টে অনেক দিন ধরেই বাংলাদেশের অবস্থান নবম স্থানে। তাদের আগে অবস্থান করছে ওয়েস্ট ইন্ডিজ। আইসিসি জানালো আসন্ন দুই টেস্ট সিরিজ মিলে তাদের টপকানোর সুবর্ণ সুযোগ বাংলাদেশের সামনে। তবে তেমনটি হতে হলে জিম্বাবুয়ে ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চারটি টেস্টেই জিততে হবে সাকিব আল হাসানদের।

বর্তমানে নবম স্থানে অবস্থান করা বাংলাদেশের পয়েন্ট ৬৭ আর ওয়েস্ট ইন্ডিজের ৭৬। চারটি টেস্টে জিতলেই বাংলাদেশের পয়েন্ট হবে ৭৬। আর ক্যারিবীয়দের পয়েন্ট কমে যাবে ৭১-এ।

সিলেটে জিম্বাবুয়ের বিপক্ষে ৩ নভেম্বর শুরু হবে প্রথম টেস্ট। ঢাকায় পরের টেস্ট ১১ নভেম্বর। এই টেস্ট সিরিজে জিম্বাবুয়ের বিপক্ষে ২-০ তে জিতলে এক পয়েন্ট বাড়বে বাংলাদেশের। তখন সংগ্রহ হবে ৬৮। সিরিজ ড্র হলে বাংলাদেশের পয়েন্ট কমে দাঁড়াবে ৬১। তখন দীর্ঘদিন টেস্ট না খেলা জিম্বাবুয়ের সংগ্রহ ২ থেকে বেড়ে দাঁড়াবে ১৩।

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ জয়ের পর ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে দুই টেস্টের সিরিজ ড্র করলেও পয়েন্ট বাড়বে বাংলাদেশের। একই সঙ্গে ক্যারিবীয়দের সঙ্গে পয়েন্ট ব্যবধানও কমে যাবে। বাংলাদেশের আরও এক পয়েন্ট বেড়ে তখন হবে ৬৯ আর ওয়েস্ট ইন্ডিজের পয়েন্ট ৭৬ থেকে কমে দাঁড়াবে ৭৫। আর জিতলে তো কথাই নেই! জিম্বাবুয়ের বিপক্ষে দুটি টেস্টে জয়ের পর এই সিরিজেও দুই টেস্টে জিতলে বাংলাদেশ টপকাবে ওয়েস্ট ইন্ডিজকে। চলে আসবে অষ্টম স্থানে।

আরও পড়ুন

হ্যামিল্টন মাসাকাদজা অাউট। জিম্বাবুয়ের তৃতীয় উইকেটের পতন

হ্যাটট্রিক করে বিশ্বকাপের মিশন শুরু করলেন মেসি। দেখুন আজকের ম্যাচে মেসির হ্যাটট্রিকের ভিডিও

হ্যাটট্রিক করলো চেলসি

Syed Hasibul