Notunshokal.com
খেলাধুলা

তাইজুল-অপুর বিষাক্ত ছোবলে অলআউট জিম্বাবুয়ে

স্পোর্টস ডেস্ক : তাইজুল-অপুর বিষাক্ত ছোবলে অলআউট জিম্বাবুয়ে। প্রথম দিনে ৮৮ রানের দুর্দান্ত এক ইনিংস খেলে দলকে ভালো অবস্থানে আনা শন উইলিয়ামস প্রথম টেস্টের দিন শেষে জানান, ‘আমরা ৩০০ থেকে ৩৫০ এর মতো স্কোর চাচ্ছি। আমি নিশ্চিত ইনিংস ঘোষণা করার আগেই আমরা অলআউট হব, যদি দ্রুত রান তুলে ৪০০ না করি (তাহলে ইনিংস ঘোষণা হতে পারে)।’

অন্যদিকে দলের জয়ের পরিকল্পনা সাজাতে গিয়ে টাইগার পেসার আবু জায়েদও জানিয়েছিলেন লক্ষ্যটা, ‘আমরা ঠিক করেছি ৩২০–এর ভেতর অলআউট করলে, এই উইকেট শেষের দিকে গিয়ে কিন্তু টার্ন করে। আমরা যদি এগিয়ে থাকতে পারি প্রথম ইনিংসে, তাহলে দ্বিতীয় ইনিংস মনে হয় না ওরা বেশি করতে পারবে।’

এরপর ইনিংসের ১১০.৩ ওভারের সময় ফের আক্রমণে আসেন তাইজুল। মাসাকাদজাকে (৪) রানে ফেরানোর দুই ওভার পরই অপুর বিষাক্ত স্পিনে ক্লিন এলবিডব্লিউয়ের শিকার হন মাভুতা।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১১৭.৩ ওভারে ২৮২ রানে অলআউট জিম্বাবুয়ে।

বাংলাদেশের হয়ে একাই ৭ উইকেট নিয়েছেন তাইজুল। অপু দুইটি এবং রিয়াদ-আবু জায়েদ ১টি করে উইকেট তুলে নিয়েছেন।

ম্যাচ নিয়ে দুই দলের দুই হিসাব থাকলেও ঠিকই সিরিজের দ্বিতীয় দিনে বাংলাদেশের টার্গেট ছিল টপাটপ জিম্বাবুয়ের উইকেট তুলে ফেলে ২৬০-২৭০ রানের মধ্যে গুটিয়ে দেয়া। কিন্তু সেটা করতে নেমে শেষপর্যন্ত দিনের ১৩তম ও ইনিংসের ১০৩তম ওভার পর্যন্ত অপেক্ষা করতে হয় বাংলাদেশকে। এসময় তাইজুলের ওভারের প্রথম বল লেগ সাইটে খেলতে গিয়ে নাজমুল হাসান শান্তর হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফিরেন ৮৫ বল ২৮ রানের লড়াকু ইনিংস খেলা চাকাভা।

প্রসঙ্গত, এ নিয়ে টেস্টে ১৪বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ-জিম্বাবুবে। যার ৬টিতে জিতেছে জিম্বাবুয়ে এবং ৫টিতে বাংলাদেশ। সে হিসাবে টাইগারদের চেয়ে একম্যাচ এগিয়ে জিম্বাবুয়ে। তবে এবার মাসাকাদজাদের সঙ্গে সমতায় আনার সুযোগ এসেছে বাংলাদেশের।

বাংলাদেশ একাদশ: লিটন কুমার দাস, ইমরুল কায়েস, নাজমুল হোসাইন শান্ত, মুমিনুল হক, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, আরিফুল হক, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাজমুল ইসলাম ও আবু জায়েদ রাহী।

জিম্বাবুয়ে একাদশ : হ্যামিল্টন মাসাকাদজা (অধিনায়ক), ব্রায়ান চাহারি, ক্রেগ এরভিন, ব্রেন্ডন টেইলর, শন উইলিয়ামস, সিকান্দার রাজা, পি জে মুর, রেগিস চাকাবো, ব্র্যান্ডন মাভুতা, ওয়েলিংটন মাসাকাদজা, কাইল জারভিস, তেন্ডাই চাতারা।

আরও পড়ুন

হ্যামিল্টন মাসাকাদজা অাউট। জিম্বাবুয়ের তৃতীয় উইকেটের পতন

হ্যাটট্রিক করে বিশ্বকাপের মিশন শুরু করলেন মেসি। দেখুন আজকের ম্যাচে মেসির হ্যাটট্রিকের ভিডিও

হ্যাটট্রিক করলো চেলসি

Syed Hasibul