Notunshokal.com
খেলাধুলা

দীর্ঘতম ক্যারিয়ারের সেরাদের তালিকায় মাশরাফি

ক্রিকেট বিশ্বে দীর্ঘ সময় ধরে খেলে যাওয়া পেসারদের মধ্যে বাংলাদেশ দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা অন্যতম। দেশে হয়ে সেরা ওয়ানডে অধিনায়ক ক্রিকেট বিশ্বের সবার রয়েছেন সেরা পাঁচে।

২০০১ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর প্রায় ১৭ বছরের ঊর্ধ্বে বাংলাদেশ ক্রিকেটের সাথে থেকে লম্বা ক্যারিয়ারের পেসারদের তালিকায় উঠে আসেন মাশরাফি। ক্রিকেট বিশ্বে দীর্ঘ সময় ধরে খেলে যাওয়া এমন পেসারদের সংখ্যা খুব কম রয়েছে।

ইনজুরির কারণে দীর্ঘ ক্যারিয়ারে টেস্ট ক্রিকেট না হলেও ওয়ানডে ক্রিকেট খেলে যাচ্ছেন রীতিমত। ওয়ানডে ক্যারিয়ারে মাশরাফি বয়স ১৬ বছর ৩৩৮ দিন। যা ক্রিকেট বিশ্বে তাঁকে সম্মান দিয়েছে বিশ্বের সিনিয়র পেসারদের মধ্যে পঞ্চম হওয়ার।

মাশরাফি ৩৬টি টেস্ট, ১৯৯টি ওয়ানডে এবং ৫৪টি টি-টুয়েন্টি খেলেছেন। তিন বিভাগ মিলে তার উইকেট সংখ্যা যথাক্রমে ৭৮, ২৫২ এবং ৪২টি।

এ তালিকায় সবার শীর্ষে দক্ষিণ আফ্রিকার সাবেক অলরাউন্ডার জ্যাক ক্যালিস। তিনি ১৮ বছর ১৮৪ দিন ক্রিকেটের সাথে ছিলেন। তাঁর ক্যারিয়ারে ১৬৬টি টেস্ট, ৩২৮টি ওয়ানডে এবং ২৫টি টি-টুয়েন্টি ম্যাচ খেলছেন। তাঁর উইকেট সংখ্যা যথাক্রমে ২৯২, ২৭৩ এবং ১২টি।

এ তালিকার দ্বিতীয় স্থানটি পাকিস্তানি পেসার ওয়াসিম আকরামের। তিনি ১৮ বছর ১০১ দিন ছিলেন। তিনি ১০৪টি টেস্ট এবং ৩৫৬টি ওয়ানডে খেলেছেন। ৪১৪ এবং ৫০২টি উইকেট রয়েছে তাঁর এই দীর্ঘ ক্যারিয়ারে।

এ তালিকার রয়েছে আরেক পাকিস্তানি পেসার ইমরান খান। তিনি ১৭ বছর ২০৭ দিন ক্রিকেটের সাথে ছিলেন। ৮৮টি টেস্ট এবং ১৭৫টি ওয়ানডে খেলেছেন দীর্ঘ এই ক্যারিয়ারে। তিনি যথাক্রমে ৩৬২ এবং ১৮২টি উইকেট নিয়েছে।

এ তালিকায় চতুর্থ স্থান নিউজিল্যান্ড কিংবদন্তী স্যার রিচার্ডস হার্ডলির। তিনি ১৭ বছর ১০৩ দিন ক্রিকেট খেলেছেন। ৮৬টি টেস্টের পাশাপাশি ১১৫টি ওয়ানডে ম্যাচ খেলেছেন এই কিংবদন্তী। যেখানে টেস্টে ৪৩১টি এবং ওয়ানডেতে ১৫৮টি উইকেট তুলে নিয়েছেন।

আরও পড়ুন

হ্যামিল্টন মাসাকাদজা অাউট। জিম্বাবুয়ের তৃতীয় উইকেটের পতন

হ্যাটট্রিক করে বিশ্বকাপের মিশন শুরু করলেন মেসি। দেখুন আজকের ম্যাচে মেসির হ্যাটট্রিকের ভিডিও

হ্যাটট্রিক করলো চেলসি

Syed Hasibul