আন্তর্জাতিক

প্রায় ঘণ্টাখানেক ধরে চালক ছাড়াই ছুটল ট্রেন

আন্তর্জাতিক ডেস্ক: প্রায় ঘণ্টাখানেক ধরে চালক ছাড়াই ছুটল ট্রেন। শেষমেশ লাইনচ্যুত করিয়ে থামানো হল সেই ট্রেনকে। এমনই ঘটনা ঘটেছে অস্ট্রেলিয়ায়। ২৬৮ ওয়াগনের ওই মালবাহী ট্রেনটির প্রায় পুরোটাই ক্ষতিগ্রস্ত। লাইনের ক্ষতি হয়েছে প্রায় দেড় কিলোমিটার। তবে হতাহতের কোনও খবর নেই।

অস্ট্রেলিয়ার বিখ্যাত খনিজ উত্তোলনকারী সংস্থা বিএইচপি-র ট্রেন এটি। ট্রেন থেকে কাজে নেমেছিলেন চালক। আচমকাই গড়াতে শুরু করে ট্রেনটি। দৌড়ে ট্রেনের কাছে ফিরে আসার আগেই গতি এমন বেড়ে গেল যে, কেবিনে উঠতেই পারেননি চালক। এরপর চালক ছাড়াই প্রায় ১১০ কিলোমিটার গতিতে এক ঘণ্টা ধরে ছুটে যায় সেই ট্রেন। ৯০ কিলোমিটার এভাবেই যায় সেটি।

সংস্থার তরফে জানানো হয়েছে, চালক একটি সাইট পরিদর্শনের জন্য ট্রেন থেকে নেমেছিলেন। কিন্তু আচমকাই ট্রেনটি চলতে শুরু করে। চালকবিহীন অবস্থায় দ্রুতগতিতে চলতে শুরু করার খবর পাওয়ার পরই ট্রেনটি থামানোর জন্য তৎপরতা শুরু হয়। পশ্চিম অস্ট্রেলিয়ায় সংস্থার পিলবারা সাইটের কাছে পোর্ট হেলল্যান্ড শহরে ট্রেনটি লাইচ্যুত করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। লাইন থেকে ছিটকে পড়ে আকরিক ভর্তি ওয়াগনগুলি।

সপ্তাহখানেকের মধ্যেই ওই লাইনকে ট্রেন চলাচলের উপযুক্ত করে ফেলা যাবে বলে জানাচ্ছে সেখানকার স্থানীয় প্রশাসন। বিপুল পরিমাণ লৌহ আকরিক নষ্ট হয়েছে। সেগুলির যতটা সম্ভব উদ্ধারের চেষ্টা চলছে।

অন্যদিকে ঘটনার তদন্ত শুরু করেছে অস্ট্রেলিয়ার ট্রান্সপোর্ট সেফটি ব্যুরো। কোনও যান্ত্রিক ত্রুটির কারণে নাকি চালকের কোনও ভুলে ট্রেনটি চলতে শুরু করেছিল, তা জানার চেষ্টা চলছে।-কলকাতা২৪×৭