খেলাধুলা

সবাইকে ছড়িয়ে ২০১৮ সালের সেরা ব্যাটসম্যান মমিনুল হক

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে শুরুতেই সৌম্য সরকারের উইকেট হারিয়ে বিপদে পড়ে বাংলাদেশ। টসে জিতে ব্যাট করতে নেমে প্রথম ওভারেই শূন্য রানে প্যাভিলিয়নে ফেরেন সৌম্য সরকার। তবে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। ১০৪ রানের পার্টনারশিপ গড়ে তোলেন ইমরুল কায়েস এবং মমিনুল হক। দলীয় ১০৫ রানের মাথায় ৪৪ রান করে প্যাভিলিয়নে ফেরেন ইমরুল কায়েস। দলীয় ১৫৩ রানের মাথায় ২০ রান করে আউট হন মোহাম্মদ মিঠুন।

ক্যারিয়ারের অষ্টম টেস্ট সেঞ্চুরি তুলে নিলেন মমিনুল হক সৌরভ। ১৩৫ বলে নয় টিচার এবং একটি ছক্কার সাহায্যে এই সেঞ্চুরি করেন মমিনুল। এই সেঞ্চুরি করে নতুন একটি ইতিহাস গড়লেন মমিনুল হক। তামিম ইকবাল এর সমান ৮ টি সেঞ্চুরি করে বাংলাদেশ টেস্ট ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চ সেঞ্চুরির মালিক হলেন মমিনুল।

বাকিরা যেখানে সর্বোচ্চ দুটি করে সেঞ্চুরি পেয়েছেন সেখানে শুধু কোহলি আর মুমিনুলই এ বছর চারটি করে সেঞ্চুরির দেখা পেলেন। আর এই পথে মুমিনুল বর্তমান বিশ্বের সেরা ব্যাটসম্যানটিকে পেছনে ফেলেছেন ইনিংসের হিসেবে। ২০১৮ সালে এ পর্যন্ত চারটি সেঞ্চুরি করতে কোহলি খেলেছেন ১৮টি ইনিংস। মুমিনুল (১৩ ইনিংস) তাঁর চেয়ে ৫ ইনিংস কম খেলেই চার সেঞ্চুরির দেখা পেলেন। ভারতীয় অধিনায়ককে (৫৮.৭৯) স্ট্রাইকরেটেও পেছনে ফেলেছেন মুমিনুল (৬৬.৫৫)।

তবে সেঞ্চুরি পড় বেশিক্ষণ টিকতে পারেনি মমিনুল হক। টি ব্রেক থেকে ফিরেই দলীয় ২২২ রানের মাথায় ১২০ রান করে গ্যাব্রিয়েলের বলে আউট হয়ে প্যাভিলিয়নে ফেরেন মমিনুল হক। আরে বিপদে বিপদে পড়ে বাংলাদেশে দল। ৯ রানের মধ্যে আরও দুটি উইকেট হারায় বাংলাদেশ। একটি ৪ মেরে একই ওভারেই প্যাভিলিয়নে ফেরেন মুশফিকর রহিম। এবং তিনজন করে প্যাভিলিয়নে ফেরেন মাহমুদুল্লাহ রিয়াদ। এই তিনটি উইকেট তুলে নেন শ্যানন গ্যাব্রিয়েল। পরপর ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ দল।

এই রিপোর্ট লেখা পর্যন্ত ৪ উইকেট হারিয়ে 60 রান সংগ্রহ করে বাংলাদেশ দল। মুশফিকুর রহিম ৫৬ এবং সাকিব আল হাসান ৭৭ রান করে অপরাজিত রয়েছেন।

বাংলাদেশ একাদশ : ইমরুল কায়েস, সৌম্য সরকার, মুমিনুল হক, মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মোহাম্মদ মিঠুন, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মুস্তাফিজুর রহমান ও নাইম হাসান।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ : ক্রেইগ ব্র্যাথওয়েট (অধিনায়ক), কাইরন পাওয়েল, শাই হোপ, শিমরন হেটমেয়ার, সুনীল অ্যামব্রিস, রস্টন চেজ, শেন ডওরিচ (উইকেটরক্ষক), দেবেন্দ্র বিশু, কেমার রোচ, জোমেল ওয়ারিক্যান ও শ্যানন গ্যাব্রিয়েল।

আরও পড়ুন

হ্যামিল্টন মাসাকাদজা অাউট। জিম্বাবুয়ের তৃতীয় উইকেটের পতন

হ্যাটট্রিক করে বিশ্বকাপের মিশন শুরু করলেন মেসি। দেখুন আজকের ম্যাচে মেসির হ্যাটট্রিকের ভিডিও

হ্যাটট্রিক করলো চেলসি

Syed Hasibul