খেলাধুলা

অভিষেকেই নাঈম হাসান এর জোড়া আঘাত। ওয়েস্ট ইন্ডিজের পঞ্চম উইকেটের পতন

চট্টগ্রাম টেস্টের প্রথম দিন শেষে ৮ উইকেটে ৩১৫ রান সংগ্রহ করেছিল বাংলাদেশ। শুক্রবার দ্বিতীয় দিনে বেশিক্ষণ টিকতে পারেনি স্বাগতিকরা। স্কোরবোর্ডে আর ৯ রান যোগ করে প্রথম ইনিংসে ৩২৪ রানে আলআউট হয়েছে সাকিব আল হাসানের দল। টেস্টে ক্যারিবীয়দের বিপক্ষে এটি টাইগারদের ষষ্ঠ সর্বোচ্চ দলীয় সংগ্রহ।

দ্বিতীয় দিনে বাংলাদেশের ইনিংস টিকেছে মাত্র ২৮ বল। প্রথম চার ওভার নির্বিঘ্নেই কাটিয়ে দিয়েছিলেন আগের দিন অপরাজিত থাকা তাইজুল ইসলাম আর নাঈম হাসান। কিন্তু জোমেল ওয়ারিকানের করা ৯৩তম ওভারের প্রথম বলেই শাই হোপের হাতে ক্যাচ দিয়ে ফেরেন নাঈম। ৭৪ বল মোকাবেলায় ২ বাউন্ডারিতে ২৪ রান করেছেন অভিষিক্ত এই ক্রিকেটার।

পরের বলেই এলবিডব্লিউয়ের ফাঁদে পড়েন মোস্তাফিজ। কিন্তু রিভিউ নিয়ে এ যাত্রায় বেঁচে যান তিনি। তৃতীয় ডেলিভারিতে আবারও এলবিডব্লিউ হন মোস্তাফিজ। এবার রিভিউ নিলেও আর রক্ষা হয়নি তার। বাংলাদেশ অলআউট হয় ৩২৪ রানে।

৬৮ বলে ৩৯ রানে অপরাজিত ছিলেন তাইজুল। ওয়েস্ট ইন্ডিজের পক্ষে সমান ৪টি করে উইকেট দখল করেছেন শ্যানন গ্যাব্রিয়েল আর ওয়ারিকান। দেবেন্দ্র  বিশু আর কেচার রোচ নিয়েছেন একটি করে উইকেট।

জবাবে বোলিং করতে নেমেওয়েস্ট ইন্ডিজকে শুরুতেই চেপে ধরেছে বাংলাদেশ। ১২ বলের ব্যবধানে ক্যারিবীয়দের তিন-তিনটি উইকেটে তুলে নিয়েছেন তাইজুল ইসলাম আর সাকিব আল হাসান।

ক্যারিবীয় ইনিংসের ১১তম ওভারের প্রথম বলে কাইরন পাওয়েলকে (১৪) এলবির ফাঁদে ফেলে বাংলাদেশকে প্রথম সাফল্য এনে দেন তাইজুল। পরের ওভারে প্রথম বলেই শাই হোপকে (১) বোল্ড করেন সাকিব। এরপর ষষ্ঠ বলে ক্যারিবীয় অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েটকে ফেরান টাইগার দলপতি। মাঝখানে সুনিল আমব্রিসের ক্যাচ ফেলেছেন মুশফিকুর রহিম।

লাঞ্চ বিরতি থেকে ফিরে ওয়েস্ট ইন্ডিজকে আরো চেপে ধরে বাংলাদেশ দল। কিন্তু বাংলাদেশের এর গলার কাঁটা হয়ে ওঠেন সুনীল অ্যামব্রিস এবং রস্টন চেজ। দলীয় ৭৭ রানের মাথায় ৩১ রান করা রস্টন চেজকে আউট করেন অভিষিক্ত নাঈম হাসান। শটে দাঁড়িয়ে থাকা ইমরুল কায়েসের হাতে ক্যাচ দিয়ে আউট হন তিনি।

এই রিপোর্ট লেখা পর্যন্ত ৫ উইকেট হারিয়ে ৮৮ রান সংগ্রহ করেছে ওয়েস্ট ইন্ডিজ।

বাংলাদেশ একাদশ : ইমরুল কায়েস, সৌম্য সরকার, মুমিনুল হক, মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মোহাম্মদ মিঠুন, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মুস্তাফিজুর রহমান ও নাইম হাসান।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ : ক্রেইগ ব্র্যাথওয়েট (অধিনায়ক), কাইরন পাওয়েল, শাই হোপ, শিমরন হেটমেয়ার, সুনীল অ্যামব্রিস, রস্টন চেজ, শেন ডওরিচ (উইকেটরক্ষক), দেবেন্দ্র বিশু, কেমার রোচ, জোমেল ওয়ারিক্যান ও শ্যানন গ্যাব্রিয়েল।