খেলাধুলা

ড্রেসিং রুমে তাইজুলকে কী বলেছিল সবাই, যা বলতে বাধ্য হলেন সাকিব

বাংলাদেশ এবং ওয়েস্টইন্ডিজের মধ্যকার দুই ম্যাচ টেষ্ট সিরিজের প্রথম টেষ্টে অতিথিদের ৬৪ রানে হারিয়ে সিরিজে ১-০ তে এগিয়ে গেল বাংলাদেশ। আজ টেষ্টের তৃতীয় দিনে ওয়েস্টইন্ডিজকে তাদের দ্বিতীয় ইনিংসে ১৩৯ রানে অল আউট করে এই জয় নিশ্চিত করে টাইগাররা।

দ্বিতীয় ইনিংসে ক্যারিবিয়ানদের পতনে বল হাতে নেতৃত্ব দেন তাইজুল ইসলাম। একাই নিয়ে যান ৬টি উইকেট। এছাড়াও সাকিব আল হাসান ও মিরাজ নেন দুটি করে উইকেট।

বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম টানা দুইটি টেস্ট সিরিজে দারুণ বোলিং পারফর্মেন্স উপহার দিয়েছেন। জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট সিরিজে তিনি একাই নিয়েছে ১৮ উইকেট। আর উইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টে নিয়েছেন ৭ উইকেট। একাই ধ্বস নামিয়েছিলেন ক্যারিবিয়ানদের ব্যাটিং লাইন আপে। দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট আর প্রথম ইনিংসে নিয়েছেন ১ উইকেট।

তাইজুলে অসাধারণ এই পারফর্মেন্সের খুশি অধিনায়ক সাকিব আল হাসান। তাই তার প্রশংসা পাচ্ছেন তাইজুল। সংবাদ সম্মেলনে সাকিব জানিয়েছেন তাইজুলের উন্নতির পেছনে পরিশ্রম বড় ভূমিকা পালন করেছে।

সাকিব বলেন, ‘ওর সবচেয়ে ভালো দিক হচ্ছে, নিজের বোলিং নিয়ে ও অসম্ভব রকম পরিশ্রম করে। ও প্রথম ইনিংসে একটা উইকেট পেয়েছে, ওর বোলিংয়ের জন্য আমরা ড্রেসিংরুমে ওর অনেক প্রশংসা করেছি।’

এদিকে, তাইজুল দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট পেলেও প্রথম ইনিংসে পেয়েছেন মাত্র ১ উইকেট। কারণ প্রথম ইনিংসে তিনি তেমন সুবিধা করতে পারেননি। যার প্রমাণ ৫১ বলে মাত্র ১ উইকেট।

তবে বিষয়টিকে স্বাভাবিকভাবেই নিয়ে তাঁর বিশ্বাস রেখেছেন সাকিব। সাকিব মনে করেন অনেক সময় সেরা বোলাররাও অনেক সময় উইকেট বঞ্চিত হতে পারেন। আর সেই কারণেই তাইজুলকে প্রথম ইনিংসের পর উৎসাহ দিয়েছিলেন তাঁরা ড্রেসিং রুমে।

সাকিব বলেন, ‘সবাই বলেছি যে, প্রথম ইনিংসে ও-ই আমাদের সেরা বোলার ছিল, যদিও উইকেট পেয়েছে একটা। অনেক সময় হয় এমন যে, একটা বোলার খুব ভালো বোলিং করছে কিন্তু উইকেট পাচ্ছে না। অন্য দিকে একটা বোলারের একটা-দুইটা উইকেট টেকিং বলে হয়ে গেছে সেটাতেই উইকেট পেয়ে গেছে। আমরা ওই জিনিসগুলো জানি, আমরা ড্রেসিং রুমে ছোট ছোট ব্যাপারের প্রশংসা করি। আমি নিশ্চিত এটা আমাদের টিম ম্যানেজমেন্ট আর খেলোয়াড়রা খুব ভালো করে বুঝতে পারে।’

আরও পড়ুন

হ্যামিল্টন মাসাকাদজা অাউট। জিম্বাবুয়ের তৃতীয় উইকেটের পতন

হ্যাটট্রিক করে বিশ্বকাপের মিশন শুরু করলেন মেসি। দেখুন আজকের ম্যাচে মেসির হ্যাটট্রিকের ভিডিও

হ্যাটট্রিক করলো চেলসি

Syed Hasibul