Notunshokal.com
খেলাধুলা

প্রথম টেস্ট ম্যাচে ওয়েস্টইন্ডিজকে ৬৪ রানে পরাজিত করল বাংলাদেশ দল

বাংলাদেশের দেওয়া ২০৪ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ১৩৯ রানে অলআউট হয় ওয়েস্ট ইন্ডিজ দল। শুরুতেই ওয়েস্ট ইন্ডিজের উইকেট তুলে নেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। কাইরন পাওয়েলকে আউট করে বাংলাদেশের প্রথম বোলার হিসেবে টেস্ট ক্রিকেটে ২০০ উইকেট নিলেন সাকিব আল হাসান।

পরের ওভারে এসে আবারো আঘাত হানেন সাকিব আল হাসান। শাই হোপকে ৩ রানে আউট করেন সাকিব। সাকিবের পরের ওভারেই বল করতে এসে প্রথম বলে উইকেট তুলে নিলেন তাইজুল ইসলাম। ক্রেইগ ব্র্যাথওয়েটকে এল বি ডব্লিউ ফাঁদে ফেলেন তিনি। ওভারের পঞ্চম বলে রস্টন চেজকে শূন্য রানেই প্যাভিলিয়নে ফেরান তাইজুল।

মোট ৬ ওভারে ১১ রানের মধ্যেই ৪ উইকেট হারিয়ে এখন মহা বিপদে পড়েছে ওয়েস্ট ইন্ডিজ। লাঞ্চ বিরতি থেকে ফিরেই বাংলাদেশি বোলারদের চার ছক্কা মেরে বিপদে ফেলে দেন শিমরন হেটমেয়ার। বিপদজনক হয়ে ওঠার আগেই দলীয় ৪৪ রানের মাথায় তাকে আউট কজন মেহেদি হাসান মিরাজ। তবে এর পরই চলে তাইজুল শো।

দলীয় ৫১ রানের মাথায় শেন ডওরিচকে এলবিডাব্লিউর ফাঁদে ফেলেন তাইজুল ইসলাম। এরপর দেবেন্দ্র বিশুকে ৫ রানে ক্লিন বোল্ড এবং কেমার রোচকে এলবিডব্লিউর ফাঁদে ফেলে ক্যারিয়ারে সপ্তমবারের মতো ৫ উইকেট এর দেখা পেলেন তাইজুল। কিন্তু এর পরেই ঘুরে দাঁড়ায় ওয়েস্ট ইন্ডিজ।

বাংলাদেশের জন্য গলার কাঁটা হয়ে ওঠে অষ্টম উইকেটে জুটি। জোমেল ওয়ারিক্যান এবং সুনীল অ্যামব্রিস এর জুটিতে জয়ের স্বপ্ন দেখে ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু এই উইকেট জুটি কে ভাঙেন মেহেদি হাসান মিরাজ। ৬৩ রানের এই জুটি ভাঙ্গেন মেহেদি হাসান মিরাজ। জোমেল ওয়ারিক্যানকে ৪১ রানে আউট করেন তিনি।

চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিন লাঞ্চের আগে শেষ বাংলাদেশের দ্বিতীয় ইনিংস। দেবেন্দ্র বিশুর দারুণ বোলিংয়ে ১২৫ রানেই অলআউট বাংলাদেশ। প্রথম ইনিংসের লিড সহ বাংলাদেশের সংগ্রহ ২০৩ রান। জয়ের জন্য ২০৪ রানের লক্ষ্য নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে ওয়েস্ট ইন্ডিজ।

বৃহস্পতিবার প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে সব উইকেট হারিয়ে ৩১৫ রান সংগ্রহ করে বাংলাদেশে। এরপর শুক্রবার প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ২৪৬ রানে অলআউট হয় ওয়েস্ট ইন্ডিজ। একই দিনে শেষ সেশনে ৭৮ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করেছিল লাল-সবুজরা।

বাংলাদেশ একাদশ : ইমরুল কায়েস, সৌম্য সরকার, মুমিনুল হক, মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মোহাম্মদ মিঠুন, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মুস্তাফিজুর রহমান ও নাইম হাসান।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ : ক্রেইগ ব্র্যাথওয়েট (অধিনায়ক), কাইরন পাওয়েল, শাই হোপ, শিমরন হেটমেয়ার, সুনীল অ্যামব্রিস, রস্টন চেজ, শেন ডওরিচ (উইকেটরক্ষক), দেবেন্দ্র বিশু, কেমার রোচ, জোমেল ওয়ারিক্যান ও শ্যানন গ্যাব্রিয়েল।

আরও পড়ুন

হ্যামিল্টন মাসাকাদজা অাউট। জিম্বাবুয়ের তৃতীয় উইকেটের পতন

হ্যাটট্রিক করে বিশ্বকাপের মিশন শুরু করলেন মেসি। দেখুন আজকের ম্যাচে মেসির হ্যাটট্রিকের ভিডিও

হ্যাটট্রিক করলো চেলসি

Syed Hasibul