খেলাধুলা

নিউজিল্যান্ডের বিপক্ষে এক দিনেই ১০ উইকেট তুলে নিয়ে নতুন ইতিহাস গড়লেন ইয়াসির শাহ

নিজের দিনে ইয়াসির শাহ কতটা ভয়ংকর হতে পারেন, সেটা অাজ হারে হারেই টের পেল নিউজিল্যান্ড। সংযুক্ত আরব আমিরাত দ্বিতীয় টেস্ট ম্যাচে নিউজিল্যান্ডকে ৯০ রানে অলআউট করেছে পাকিস্তান। এক সময়ে বিনা উইকেটে দলটির সংগ্রহ ছিল ৫০ রান, সেই দলটিই অলআউট হলো মাত্র ৯০ রানে। নিউজিল্যান্ড তাদের ১০টি উইকেট হারিয়েছে ৪০ রানের ব্যবধানে। আজ দ্বিতীয় দিনে একাই তুলে নিয়েছেন দশটা উইকেট। প্রথম ইনিংসে আটটি এবং দ্বিতীয় ইনিংসে নিয়েছেন দুটি।

নিউজিল্যান্ড ইনিংসে ধ্বংসযজ্ঞের নায়ক এই ইয়াসির। লেগস্পিন ভেল্কিতে একাই ৮ উইকেট নিয়েছেন তিনি। খরচ করেছেন মাত্র ৪১ রান। একটি উইকেট নেন হাসান আলি, একটি হয়েছে রানআউট।

বিনা উইকেটে ২৪ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শেষ করেছিল নিউজিল্যান্ড। কে জানতো, তৃতীয় দিনে তাদের সামনে কি বিভীষিকা অপেক্ষা করছে!

দুই ওপেনার জিত রাভাল আর টম লাথাম তৃতীয় দিনের শুরুটা করেছিলেন বেশ দেখে শুনেই। ৩১ রান করা রাভালকে বোল্ড করে তাদের ৫০ রানের উদ্বোধনী জুটিটি ভাঙেন ইয়াসির। সেই শুরু। এরপর ২২ রানে টম লাথামকে সাজঘরের পথ দেখান পাকিস্তানের এই স্পিন জাদুকর।

রস টেলর আর হেনরি নিকোলস শূন্য রানে বোল্ড হন ইয়াসির এক ওভারেই। বিজে ওয়াটলিংয়ের (১) রানআউটেও ছিল তার হাতের ছোঁয়া। মাঝে কলিন ডি গ্র্যান্ডহোমকে (০) কেবল এলবিডব্লিউ করেছেন হাসান আলি।

পরেরটুকু আবার ইয়াসির শো। অধিনায়ক কেন উইলিয়ামসন একটা প্রান্ত ধরে দলের মান সম্মান বাঁচাতে যথাসাধ্য চেষ্টা করেছেন। তিনি শেষ পর্যন্ত অপরাজিত থেকে যান ২৮ রানে। সবমিলিয়ে উপরের সারির তিন ব্যাটসম্যানই কেবল দুই অংকের কোটা ছুঁতে পেরেছেন, বাকিদের সবাই দশের নিচেই আউট।

ফলো অনে পড়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে তৃতীয় দিন শেষে দুই উইকেট হারিয়ে ১৩১ রান সংগ্রহ করেছে নিউজিল্যান্ড। প্রথম ইনিংসে ৫ উইকেট হারিয়ে ৪১৮ রান করে ইনিংস ঘোষণা করে পাকিস্তান।

আরও পড়ুন

হ্যামিল্টন মাসাকাদজা অাউট। জিম্বাবুয়ের তৃতীয় উইকেটের পতন

হ্যাটট্রিক করে বিশ্বকাপের মিশন শুরু করলেন মেসি। দেখুন আজকের ম্যাচে মেসির হ্যাটট্রিকের ভিডিও

হ্যাটট্রিক করলো চেলসি

Syed Hasibul