খেলাধুলা

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট ম্যাচে জয়ের ফলে রেটিং পয়েন্ট বেড়েছে বাংলাদেশে। ২ ধাপ উন্নতি হল ইংল্যান্ডের

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট ম্যাচে জয়ের ফলে রেটিং পয়েন্ট বেড়েছে বাংলাদেশে। অন্যদিকে র্যাংকিংয়ে দুই ধাপ উন্নতি করেছে ইংল্যান্ড। সিরিজে শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করার পুরস্কার পেল ইংল্যান্ড। আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ে দুই নম্বরে উঠেছে জো রুটের দল। শ্রীলঙ্কা নেমে গেছে সাতে।

সোমবার কলম্বোয় তৃতীয় টেস্ট ৪২ রানে জিতে ৩-০ তে সিরিজ জিতেছে ইংল্যান্ড। ১৯৬৩ সালের পর এই প্রথম দেশের বাইরে তিন বা এর বেশি ম্যাচের সিরিজে প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করল ইংলিশরা।

ইংল্যান্ড সিরিজ শুরু করেছিল ১০৫ পয়েন্ট নিয়ে তিন নম্বরে থেকে। তখন দুইয়ে থাকা দক্ষিণ আফ্রিকার চেয়ে এক পয়েন্ট পিছিয়ে ছিল ইংলিশরা। সিরিজ শেষে ইংল্যান্ডের পয়েন্ট বেড়ে হয়েছে ১০৮।

অন্যদিকে শ্রীলঙ্কা সিরিজ শুরু করেছিল ৯৭ পয়েন্ট নিয়ে, ছয়ে থেকে। সাতে থাকা পাকিস্তানের চেয়ে দুই পয়েন্ট এগিয়ে ছিল তারা। চার পয়েন্ট হারিয়ে পাকিস্তানের চেয়ে এখন দুই পয়েন্ট পিছিয়ে আছে লঙ্কানরা।

১১৬ পয়েন্ট নিয়ে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে আছে ভারত। এরপর আছে যথাক্রমে ইংল্যান্ড (১০৮), দক্ষিণ আফ্রিকা (১০৬), নিউজিল্যান্ড (১০২), অস্ট্রেলিয়া (১০২), পাকিস্তান (৯৫), শ্রীলঙ্কা (৯৩)।

আট ও নয় নম্বরে থাকা ওয়েস্ট ইন্ডিজ (৭৬) ও বাংলাদেশের (৬৭) পয়েন্ট। ১৩ পয়েন্ট নিয়ে দশে আছে জিম্বাবুয়ে। আফগানিস্তান ও আয়ারল্যান্ডের নামের পাশে কোনো পয়েন্ট নেই। তবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্ট ম্যাচ জয়ের ফলে ২ রেটিং পয়েন্ট যোগ হয়েছে বাংলাদেশের। তবে সেটা এখনও যোগ করা হয়নি।

আরও পড়ুন

হ্যামিল্টন মাসাকাদজা অাউট। জিম্বাবুয়ের তৃতীয় উইকেটের পতন

হ্যাটট্রিক করে বিশ্বকাপের মিশন শুরু করলেন মেসি। দেখুন আজকের ম্যাচে মেসির হ্যাটট্রিকের ভিডিও

হ্যাটট্রিক করলো চেলসি

Syed Hasibul