খেলাধুলা

অধিনায়ক সাকিব আল হাসানের এক ভাষণে পাল্টে গেল বাংলাদেশের টেস্ট ক্রিকেটের চিত্র

এই বছরই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তাদের মাটিতেই অনেকটাই বাজে ভাবে দুই ম্যাচের টেস্ট সিরিজেও হোয়াইটওয়াশ হয়েছিল টাইগাররা। প্রথম টেস্ট ম্যাচ বাংলাদেশ হেরেছিল ইনিংস ও ২১৯ রানের বিশাল ব্যবধানে। দ্বিতীয় টেস্টের পরাজয়টাও এসেছিল ১৬৬ রানে। বাংলাদেশের ব্যাটিং লাইনআপ বেশ কবার গুঁড়িয়ে দিয়েছিল ক্যারিবীয় পেস-বুলডোজার। পেসের জবাব স্পিনে দিয়ে বাংলাদেশ প্রথম টেস্টে জিতেছে, ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং লাইনআপে ধস নামিয়েছে। দ্বিতীয় টেস্টেও ক্যারিবীয়দের কাঁধে রানের হিমালয় চাপিয়ে দিয়ে আজ ২৯ রানে তুলে নিয়েছে ৫ উইকেট।

আট বছরের অপেক্ষার পর আসা দ্বিতীয় সেঞ্চুরির পর তৃতীয় সেঞ্চুরিতে মাহমুদউল্লাহ সময় নিলেন মাত্র কদিন। ব্যাটে, বলে কি ব্যক্তিগত নৈপুণ্যে বাংলাদেশ হিসেব করে করে জবাব দিচ্ছে ওয়েস্ট ইন্ডিজকে। এটাকে পাল্টা প্রতিশোধ, পাল্টা জবাব বলতেই পারেন।

মানুষটা মাহমুদউল্লাহ বলেই তাঁর অভিধানে না-থাকা ‘প্রতিশোধ’ শব্দটা উচ্চারিত হলো না। তবে এটা বললেন, ‘যখন টেস্ট সিরিজটা শুরু হয়, তখন সাকিব একটা কথা বলেছিল: “আমার মনে হয় এটা আমাদের মনে রাখা উচিত ওখানে আমরা কীভাবে হেরেছিলাম।

ওই হার দুটো মনে রাখলে, এখানে আমরা উজ্জীবিত হতে পারব।” এই জিনিসটা খুব গুরুত্বপূর্ণ ছিল। আমার মনে হয় সাকিবের এই বক্তব্য সবাইকে অনুপ্রাণিত করেছে। হারটা যদি আপনি সহজেই ভুলে যান তো আপনি কখনো শিখতে পারবেন না। সাকিবের এই কথাটা ভালো একটা বার্তা ছিল। আমার ব্যক্তিগতভাবে মনে হয় এই কথাগুলো দলকে দারুণ উজ্জীবিত করেছে।’

সেই উজ্জীবণামন্ত্রে দীক্ষিত বাংলাদেশ প্রথম টেস্ট জিতেছে আড়াই দিনে। ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় ম্যাচের দুই দিন যেতে না যেতেই ভাবছে, চার দিনে ম্যাচটা যাবে তো! এই ম্যাচের ফলাফল যা-ই হোক, মানসিক লড়াইয়ে বাংলাদেশ এখনই বিজয়ী, তা বলাই যায়। তবে ম্যাচের স্কোরকার্ডে যে শেষ পর্যন্ত ফলাফলটাই লেখা থাকে, সেটাও মাহমুদউল্লাহরা ভুলে যাচ্ছেন না।

আরও পড়ুন

হ্যামিল্টন মাসাকাদজা অাউট। জিম্বাবুয়ের তৃতীয় উইকেটের পতন

হ্যাটট্রিক করে বিশ্বকাপের মিশন শুরু করলেন মেসি। দেখুন আজকের ম্যাচে মেসির হ্যাটট্রিকের ভিডিও

হ্যাটট্রিক করলো চেলসি

Syed Hasibul