Notunshokal.com
খেলাধুলা

ঝড়ের গতিতে ফিফটি তুলে নিচ্ছেন লিটন দাস

২৫৯ রান নিয়ে আজ দ্বিতীয় দিনের খেলা শুরু করেন অধিনায়ক সাকিব আল হাসান এবং মাহমুদুল্লাহ রিয়াদ। এই দুইজনের ব্যাটিং এর উপর ভর করেই দলীয় ৩০০ রান পার করে বাংলাদেশ। তবে দলীয় ৩০১ রানের মাথায় ৮০ রান করে কেমার রোচ এর বলে ক্যাচ আউট হয়ে প্যাভিলিয়নে ফেরেন সাকিব আল হাসান।

এই রিপোর্ট লেখা পর্যন্ত ৬ উইকেটে ৩৭৮ রান সংগ্রহ করে বাংলাদেশ দল। লিটন দাস ৪৭ এবং মাহমুদুল্লাহ রিয়াদ ৭২ রান করে অপরাজিত রয়েছেন।

গতকাল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্ট ম্যাচে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন বাংলাদেশি অধিনায়ক সাকিব আল হাসান। অভিষিক্ত সাদমান ইসলামকে নিয়ে ব্যাট হাতে দলকে উড়ন্ত সূচনা এনে দিয়েছিলেন সৌম্য সরকার। কিন্তু স্কোরবোর্ডে ৪২ রান যোগ করার পর ব্যক্তিগত ১৯ রানে জোমেল ওয়ারিকানের বলে আউট হয়ে ফেরেন তিনি।

দ্বিতীয় উইকেটে মুশফিকের সঙ্গে জুটি বেঁধে বাংলাদেশের ইনিংসটা এগিয়ে নিয়ে যেতে থাকেন সাদমান। তবে লাঞ্চের ঠিক আগের বলে মুমিনুলকে তুলে নিয়েছেন কেমার রোচ।

মুমিনুল হকের আফসোসই হবে। চমৎকার ব্যাটিং করছিলেন। কিন্তু একটা বাজে শটে মধ্যাহ্ন বিরতির আগমূহূর্তে ব্যাক্তিগত ২৯ ও দলীয় ৮৭ রানে আউট হয়ে ফিরেছেন এই বাঁহাতি। মুমিনুলকে না হারালে মিরপুর টেস্টের প্রথম সেশনটা পুরোপুরিই বাংলাদেশের হত।

লাঞ্চ বিরতি থেকে ফিরেই অভিষিক্ত সাদমান ইসলামের সঙ্গে জুটি বেঁধে বাংলাদেশকে ভালোই এগিয়ে নিয়ে যাচ্ছিলেন মোহাম্মদ মিঠুন। কিন্তু বিশুর দারুণ এক বলে ৬১ বলে ২৯ রান করে ফেরেন তিনি। বাংলাদেশ হারায় ১৫২ রানে তৃতীয় উইকেট। চট্টগ্রাম টেস্টের দুই ইনিংসেও বিশুর বলেই ফেরেন মিঠুন।

তবে অভিষেকেই আলো ছড়িয়েছেন সাদমান ইসলাম। যেভাবে এগোচ্ছিলেন সেঞ্চুরিটাও বেশি দূরে ছিল না। কিন্তু ১৯৯ বলে ৭৬ রানে ফিরলেন সাদমান ইসলাম। লেগস্পিনার দেবেন্দ্র বিশুর বলে এলবিডব্লিউ হয়ে ফেরেন এই বাঁহাতি ওপেনার।

ব্যাটিংয়ে নেমে দারুণ এক রেকর্ড গড়েছেন মুশফিকুর রহিম। তামিম ইকবাল এর পর বাংলাদেশের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে টেস্ট ক্রিকেটে ৪ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন এই উইকেটকিপার ব্যাটসম্যান। তবে দিন টা শেষ করেন অধিনায়ক সাকিব আল হাসান এবং মাহমুদুল্লাহ রিয়াদ। সাকিব আল হাসান ৫৫ এবং মাহমুদুল্লাহ রিয়াদ ৩১ রান করে দিন শেষ করেন। বাংলাদেশের স্কোর ৫ উইকেটে হারিয়ে ২৫৯ রান।

উইন্ডিজ টেস্ট স্কোয়াড : ক্রেইগ ব্র্যাথওয়েট (অধিনায়ক), সুনীল আমব্রিস, দেবেন্দ্র বিশু, রস্টন চেজ, শেন ডওরিচ, শ্যানন গ্যাব্রিয়েল, জাহমার হ্যামিল্টন, শিমরন হেটমায়ার, শাই হোপ, শেরমন লুইস, কিমো পল, কাইরন পাওয়েল, রেইফন রেইফার, কেমার রোচ, জোমেল ওয়ারিকেন।

 

আরও পড়ুন

হ্যামিল্টন মাসাকাদজা অাউট। জিম্বাবুয়ের তৃতীয় উইকেটের পতন

হ্যাটট্রিক করে বিশ্বকাপের মিশন শুরু করলেন মেসি। দেখুন আজকের ম্যাচে মেসির হ্যাটট্রিকের ভিডিও

হ্যাটট্রিক করলো চেলসি

Syed Hasibul