খেলাধুলা

ব্যাট হাতে নতুন বিশ্ব রেকর্ড গড়লো বাংলাদেশ দল

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্ট ম্যাচের দ্বিতীয় দিন শেষে চালকের আসনে রয়েছে বাংলাদেশ দল। প্রথম ইনিংসে বাংলাদেশ সংগ্রহ করে ৫০৮ রান। জবাবে ব্যাট করতে নেমে ২৯ রানের মধ্যেই ৫ উইকেট হারিয়ে বিপদে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। দ্বিতীয় টেস্ট ম্যাচে ব্যাটিংয়ে নেমে শুরুতেই ওয়েস্ট ইন্ডিজের উইকেট তুলে নেন সাকিব আল হাসান।

প্রথম ওভারেই অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েটকে শূন্য রানে আউট করেন সাকিব। দলীয় ৬ রানের মাথায় উইকেট তুলে দেন মেহেদি হাসান মিরাজ। কাইরন পাওয়েলকে বোল্ড করেন বিরাজ। দলীয় ১৭ রানের মাথায় সুনীল আমব্রিসকে বোল্ড করেন সাকিব আল হাসান। এরপর দুই উইকেট তুলে নিল মিরাজ।

দলীয় ২৯ রানের মধ্যে রস্টন চেজ এবং শাই হোপকে আউট করেন মিরাজ।
চলছে বাংলাদেশ বনাম ওয়েস্ট ইন্ডিজের মধ্যে দ্বিতীয় ও শেষ টেস্ট ম্যাচ। এদিকে আজ ঢাকা টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নিজেদের প্রথম ইনিংসে ৫০৮ রানে অলআউট হয়েছে স্বাগতিক বাংলাদেশ। একই সঙ্গে এই ইনিংসে বাংলাদেশি ১১ ব্যাটসম্যান মিলে নতুন রেকর্ড সৃষ্টি করেছেন।

এই ইনিংসে বাংলাদেশের সকল ব্যাটসম্যান অন্তত দুই অঙ্কের কোটা স্পর্শ করেছেন। যা বাংলাদেশি ব্যাটসম্যানদের নতুন রেকর্ড। এর আগে এমন রেকর্ডের স্বাদ পেয়েছে বিশ্ব ক্রিকেটের পাঁচটি দল। দলগুলো হলো- ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, ভারত ও ওয়েস্ট ইন্ডিজ। তাই ষষ্ঠ দল হিসেবে এই রেকর্ডে না উঠলো বাংলাদেশের। তবে বিশ্ব ক্রিকেটে এটি ১৪তম ঘটনা।

এদিকে টেস্টের এক ইনিংসে সব ব্যাটসম্যানের অন্তত ডাবল-ফিগারে পৌঁছানোর স্বাদ সবচেয়ে বেশি পেয়েছে ভারত। চারটি টেস্টে তাদের ব্যাটসম্যানরা এক ইনিংসে অন্তত দুই অঙ্কের ঘরে পৌঁছেছেন। তিনবার করে এমন কীর্তি গড়েছে ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা দল। এছাড়া অস্ট্রেলিয়া দু’বার ও ওয়েস্ট ইন্ডিজ একবার এমন কৃর্তি গড়েছেন।

আরও পড়ুন

হ্যামিল্টন মাসাকাদজা অাউট। জিম্বাবুয়ের তৃতীয় উইকেটের পতন

হ্যাটট্রিক করে বিশ্বকাপের মিশন শুরু করলেন মেসি। দেখুন আজকের ম্যাচে মেসির হ্যাটট্রিকের ভিডিও

হ্যাটট্রিক করলো চেলসি

Syed Hasibul