খেলাধুলা

এবার নতুন বিশ্বরেকর্ড গড়েছে বাংলাদেশ

চট্টগ্রাম টেস্ট শেষ হয়েছে আড়াইদিন। আর ঢাকা টেস্টে ইনিংস ব্যবধানে হারতে হয় উইন্ডিজ দলকে। এই জয়ের মাধ্যমে বিশ্বরেকর্ড গড়েছে বাংলাদেশ দল।

চট্টগ্রামে এবং ঢাকা টেস্টে উইন্ডিজদের ৪০টি উইকেটই (দুই ইনিংস মিলিয়ে) দখলে নিয়েছেন মিরাজ, সাকিব, তাইজুলরা। আর এরই সাথে টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথমবারের মতো দুই ম্যাচের সিরিজে প্রতিপক্ষের সবকয়টি উইকেট নিলেন স্পিনাররা।

চট্টগ্রাম টেস্টে এক পেসার হিসেবে মুস্তাফিজুর রহমান খেললেও দুই ইনিংসে উইকেট শূন্য ছিলেন তিনি। অপরদিকে সর্বোচ্চ ৭টি উইকেট নিয়েছিলেন তাইজুল ইসলাম। অপদিকে অভিষিক্ত নাইম হাসান ৫টি, অধিনায়ক সাকিব আল হাসান ৫টি এবং মেহেদি হাসান মিরাজ ৩টি উইকেট নিয়েছিলেন।

এরপর ঢাকা টেস্টে আরও বিধ্বংসী রূপে আবির্ভাব ঘটে টাইগার স্পিনারদের। পেসার ছাড়া খেলতে নামলেও পুরো ম্যাচ জুড়ে এর অভাব বোধ করেনি বাংলাদেশ। কারণ মিরপুরের হোম অফ ক্রিকেটেও যথারীতি নিজেদের কারিশমা দেখিয়েছেন সাকিব, মিরাজ, তাইজুল এবং নাইম।

ইনিংস ব্যবধানে জয়ের এই ম্যাচটিতে মিরাজ একাই দুই ইনিংস মিলিয়ে নিয়েছেন ১২টি উইকেট। বাকী ৮ উইকেটের মাঝে সাকিব নিয়েছে ৪টি, তাইজুক ৩টি এবং নাঈম নেন ১টি করে উইকেট।