Notunshokal.com
খেলাধুলা

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে র্র্যাংকিংয়ের হিসাব নিকাশ

আগামী কাল বিকেএসপিতে বিসিবি একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচের মধ্য দিয়ে শুরু হচ্ছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের ওয়ানডে সিরিজ। সিরিজ শুরুর আগেই ওয়েস্ট ইন্ডিজের থেকে র্যাংকিংয়ে উপরে রয়েছে বাংলাদেশ দল। এই মুহূর্তে আইসিসি ওয়ানডে র্যাঙ্কিংয়ে ৯৩ রেটিং পয়েন্ট নিয়ে সপ্তম স্থানে রয়েছে বাংলাদেশ দল। অন্যদিকে ৭২ রেটিং পয়েন্ট নিয়ে নবমস্থানে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ।

আর তাই এই সিরিজে বাংলাদেশ ৩-০ ব্যবধানে উইন্ডিজের বিপক্ষে সিরিজ জিতলে র‍্যাংকিংয়ে অবস্থানের পরিবর্তন না আসলেও রেটিং বাড়বে বাংলাদেশের। যদি ওয়েস্ট ইন্ডিজকে ওয়ানডে সিরিজেও বাংলা ওয়াশ করতে পারে বাংলাদেশ তাহলে ২ রেটিং যোগ হবে টাইগারদের। আর তা হলে ৯৫ রেটিং পয়েন্ট নিয়ে র‍্যাংকিংয়ে ছয়ে থাকা অস্ট্রেলিয়ার সাথে ব্যবধান কমে তা পরিণত হবে ৫ রেটিংয়ে।

বাংলাদেশ যদি ২-০ ব্যবধানে ওয়ানডে সিরিজ জয় লাভ করে তাহলে ৯৩ রেটিং পয়েন্ট নিয়ে র‍্যাংকিংয়ের সপ্তমস্থানে থেকেই সিরিজ শেষ করবে মাশরাফিরা। সেক্ষেত্রে একই পরিণতি হবে ক্যারিবীয়ানদেরও।

যদি ২-১ ব্যবধানে সিরিজ হেরে যায় বাংলাদেশ। সেক্ষেত্রে ৩ রেটিং পয়েন্ট হারিয়ে বাংলাদেশের রেটিং পয়েন্ট দাঁড়াবে ৯০ এ। আর অবস্থানের কোনো পরিবর্তন না আসলেও উইন্ডিজের রেটিং বেড়ে দাঁড়াবে ৭৫ এ। এছাড়াও উইন্ডিজ ৩-০ ব্যবধানে সিরিজ জিতলে বাংলাদেশের ৫ রেটিং কমে দাঁড়াবে ৮৮ তে। অপরিকে ৭৭ রেটিং নিয়ে শ্রীলঙ্কাকে টপকে তালিকার অষ্টমস্থানে উঠে আসবে ক্যারিবিয়ানরা।

আরও পড়ুন

হ্যামিল্টন মাসাকাদজা অাউট। জিম্বাবুয়ের তৃতীয় উইকেটের পতন

হ্যাটট্রিক করে বিশ্বকাপের মিশন শুরু করলেন মেসি। দেখুন আজকের ম্যাচে মেসির হ্যাটট্রিকের ভিডিও

হ্যাটট্রিক করলো চেলসি

Syed Hasibul