রাজনীতি

গোলাম রব্বানীর মনোনয়নপত্র জমা নেওয়ার নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ

২৪ ঘণ্টার মধ্যে রংপুর-৫ আসনের ধানের শীষের প্রার্থী জামায়াত নেতা গোলাম রব্বানীর মনোনয়নপত্র জমা নেওয়ার নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। একইসঙ্গে গোলাম রব্বানীর মনোনয়নপত্র আইন অনুযায়ী যাচাই-বাছাইয়েরও নির্দেশ দেয়া হয়েছে।

বুধবার (৫ ডিসেম্বর) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে উপস্থিত ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। অন্যদিকে, গোলাম রব্বানীর পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট এ জে মোহাম্মদ আলী, ব্যারিস্টার ইমরান এ সিদ্দিক ও অ্যাডভোকেট শিশির মনির।

এর আগে হাইকোর্ট রংপুরের রিটার্নিং কর্মকর্তাকে গত ৩০ ডিসেম্বর রংপুর-৫ আসনে বিএনপি মনোনীত প্রার্থী জামায়াতে ইসলামীর রংপুর জেলার সাংগঠনিক আমির গোলাম রব্বানীর মনোনয়নপত্র দ্রুত জমা নেওয়ার নির্দেশ দেয়া হয়েছে।

গত ২৮ নভেম্বর মনোনয়নপত্র দাখিল করতে গেলে প্রস্তাবক ও আইনজীবীকে পুলিশ বাধা দেয় বলে অভিযোগ করেন গোলাম রব্বানী। এ সময় মনোনয়নপত্র দাখিলে বাধার সৃষ্টি করে কালক্ষেপণ করতে থাকেন রিটার্নিং কর্মকর্তা। পরবর্তীতে বিভিন্ন অজুহাত দেখিয়ে মনোনয়ন গ্রহণ করা হয়নি। এ ঘটনায় গত শনিবার নির্বাচন কমিশনে অভিযোগ দেয়া হলে ইসির পক্ষ থেকে সুস্পষ্ট কোনো সিদ্ধান্ত না পাওয়ায় হাইকোর্টে রিট করা হয়।

ওই রিটে পরিপ্রেক্ষিতে গত সোমবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। যদিও এই আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করে রাষ্ট্রপক্ষ।

উল্লেখ্য, আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে রংপুর-৫ আসনের ধানের শীষের প্রার্থী জামায়াত নেতা গোলাম রব্বানীর মনোনয়নপত্র জমা দেন। তিনি মিঠাপুকুর উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নিয়ে আওয়ামী লীগের প্রার্থী জাকির হোসেনকে পরাজিত করে উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হন।

বিগত দশম জাতীয় সংসদ নির্বাচনে জামায়াতের সহিংস আন্দোলনের নানা মামলায় সাড়ে ৪ বছর জেলে থাকেন গোলাম রব্বানী এবং তাকে উপজেলা পরিষদের চেয়ারম্যান পদ থেকেও বরখাস্ত করা হয়।