খেলাধুলা

দক্ষিণ আফ্রিকা আইপিএলে খেলতে সর্বোচ্চ ক্রিকেটারের নাম লেখালেন

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএল এর ২০১৯ সালের ১২ তম আসরে নিলামের জন্য মোট ১০০৩ জন ক্রিকেটার নিবন্ধন করেছেন। এরমধ্যে বিদেশি ক্রিকেটার আছেন ২৩২জন। আইপিএলের আগামী আসরের জন্য নাম লেখানো ক্রিকেটারদের মধ্যে ৮০০ জন এখনও আন্তর্জাতিক ম্যাচ খেলেনি। এরমধ্যে আবার ৭৪৬ জনই ভারতের। গতকাল মঙ্গলবার শেষ হয়েছিল নিলামের জন্য ক্রিকেটার নিবন্ধন।

এদিকে আগামী আইপিএলের জন্য এই ১০০৩ জন ক্রিকেটার নিয়ে নিলাম অনুষ্ঠিত হবে ১৮ ডিসেম্বর। এই নিবন্ধিত ১০০৩ জন ক্রিকেটারের সবার নাম উঠবে না আইপিএলের নিলামে। তাতে মোটামুটি দল পাবেন ৭০ জনের মতো ক্রিকেটার। আইপিএলে খেলতে আগ্রহী দক্ষিণ আফ্রিকার সর্বোচ্চ ৫৯ জন ক্রিকেটার নাম লিখিয়েছেন। এরপর অস্ট্রেলিয়া থেকে আছেন ৩৫ জন। তৃতীয় অবস্থানে আছে ওয়েস্ট ইন্ডিজের ৩৩ জন ক্রিকেটার।

বাংলাদেশ থেকে ওই তালিকায় আছে ১০ জন ক্রিকেটারের নাম। এছাড়া জিম্বাবুয়ে থেকে ৫ জন ক্রিকেটার আইপিএলের নিবন্ধনে নাম লিপিবদ্ধ করেছেন। নেদারল্যান্ডস, হংকং আয়ারল্যান্ড এবং যুক্তরাষ্ট্র থেকে একজন করে ক্রিকেটারের নাম আছে নিলামে। ফ্র্যাঞ্চাইজিগুলো জানিয়েছে তাঁদের পছন্দের ক্রিকেটারের ছোট তালিকা জমা দেবে ১০ ডিসেম্বরের মধ্যে। সেখানে থাকা ক্রিকেটারদের নামই কেবল উঠবে নিলামে।

নিলামের জন্য নিবন্ধিত ২৩২ জন বিদেশী ক্রিকেটারঃ

আফগানিস্তান- ২৭
অস্ট্রেলিয়া- ৩৫
বাংলাদেশ- ১০
ইংল্যান্ড ১৪
হংকং- ১
আয়ারল্যান্ড- ১
নেদারল্যান্ডস- ১
নিউ জিল্যান্ড- ১৭
দক্ষিণ আফ্রিকা- ৫৯
শ্রীলঙ্কা- ২৮
ইউ এস এ- ১
উইন্ডিজ- ৩৩
জিম্বাবুয়ে- ৫