Notunshokal.com
খেলাধুলা

বিশ্ব ক্রিকেটে ২০১৮ সালে সর্বোচ্চ সেঞ্চুরিয়ান মমিনুল হক এবং তুষার ইমরান।

প্রতিবছরই বিশ্ব ক্রিকেটে বিভিন্ন দেশে একাধিক ঘরোয়া ক্রিকেট টুর্নামেন্ট আয়োজন করা হয়। এর মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয় ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেট লীগ। আন্তর্জাতিক ম্যাচের বাইরে ঘরোয়া ক্রিকেট লিগ গুলির ম্যাচ গুলোকে বলা হয় ফাস্ট ক্লাস বা লিস্ট এ ক্রিকেট ম্যাচ। ক্রিকেট বিশ্বের প্রতিটি দেশেই এক বা একাধিক ঘরোয়া ক্রিকেট টুর্নামেন্ট আয়োজন করে ক্রিকেট বোর্ড।

ব্যতিক্রম নয় বাংলাদেশেও। প্রতিবছর বাংলাদেশে আয়োজন করা হয় বাংলাদেশ ক্রিকেট লীগ, জাতীয় ক্রিকেট লীগ, ঢাকা প্রিমিয়ার লীগ সহ বাংলাদেশ প্রিমিয়ার লিগ। এইসব টুর্নামেন্টের ম্যাচ আন্তর্জাতিক না হল ও বর্তমান সময়ে এই ম্যাচ গুলিকে অনেক গুরুত্বপূর্ণ হিসাবে ধরা হয়।

ঘরোয়া ক্রিকেট লীগে ভালো পারফর্মেন্স করলেই জাতীয় দলে সুযোগ পায় ক্রিকেটারা। এবছর বাংলাদেশ ঘরোয়া ক্রিকেট লীগে সর্বোচ্চ রান সংগ্রাহক মমিনুল হক এবং তুষার ইমরান। তবে তারা শুধু দেশের সর্বোচ্চ রান সংগ্রাহক হলেও ২০১৮ সালে ফাস্ট ক্লাস ক্রিকেটে সর্বোচ্চ সেঞ্চুরিয়ান তারা।

পেছনে ফেলেছেন বিশ্বের সকল ক্রিকেটারদের। ২০১৮ সালে বাংলাদেশ ঘরোয়া ক্রিকেট লীগ সহ জাতীয় দলের হয়ে সাতটি সেঞ্চুরি করেছেন মমিনুল হক। অন্যদিকে বাংলাদেশ ঘরোয়া লিগে ৭ টি সেঞ্চুরি করেছেন তুষার ইমরান। বিশ্বের আর কোনো ব্যাটসম্যান ফাস্ট ক্লাস ক্রিকেট ৬ টির বেশি সেঞ্চুরি করতে পারেনি।

এ বছর ফাস্ট ক্লাস ক্রিকেটে ছয়টি করে সেঞ্চুরি করেছেন দক্ষিণ আফ্রিকান ম্যাট রেনশো, আবাস ফিনাল, অস্ট্রেলিয়ান উসমান খাজা, এবং ইংল্যান্ডের ইয়ান বেল।

আরও পড়ুন

হ্যামিল্টন মাসাকাদজা অাউট। জিম্বাবুয়ের তৃতীয় উইকেটের পতন

হ্যাটট্রিক করে বিশ্বকাপের মিশন শুরু করলেন মেসি। দেখুন আজকের ম্যাচে মেসির হ্যাটট্রিকের ভিডিও

হ্যাটট্রিক করলো চেলসি

Syed Hasibul