এক্সক্লুসিভ খেলাধুলা

যে কারণে লিটন দাসকে দলে নিতে অাগ্রহী কিংস ইলেভেন পাঞ্জাব

বাংলাদেশ ক্রিকেট ভক্তদের জন্য একটি সুখবর আছে। আইপিএলে রিটেনে সাকিব আল হাসানকে রেখেছে সানরাইজ হায়দ্রাবাদ। মোস্তাফিজুর রহমানকে ছেড়ে দিয়েছে মুম্বাই ইন্ডিয়ান্স। তবে এবার আইপিএলে দল পেতে পারে বাংলাদেশের উইকেট কিপার ব্যাটসম্যান লিটন কুমার। মোট তিনটি দল চোখ রেখেছে লিটন কুমার দাসের উপর এমনটাই মনে করছে ক্রিকেট-বিষয়ক ওয়েবসাইট ‘ক্রিকেটটেকার,।

আইপিএলে এখনো শিরোপা ছুঁয়ে দেখা হয়নি কিংস ইলেভেন পাঞ্জাবের। দলে আছেন ক্রিস গেইল। গত আসরে গেইলের সঙ্গে ওপেনিং করেছেন লোকেশ রাহুল।অনিয়মিত ওপেনার হিসেবে ছিলেন মায়াঙ্ক আগারওয়াল। ক্যারিবিয়ান ব্যাটিং দানবের বয়স ছুঁয়েছে চল্লিশ।

এরইমধ্যে তার পারফরম্যান্সও নামতে শুরু করেছে নিচের দিকে। ক্রিকেট বিষয়ক ভারতীয় ওয়েবসাইট ‘ক্রিকট্রাকার’ বলছে, গেইলের বয়স আর ফর্ম ভাবাচ্ছে কিংস ইলেভেন পাঞ্জাবকে। সংবাদমাধ্যমটি জানিয়েছে, কিংস ইলেভেন পাঞ্জাবে নিয়মিত কোনও উইকেট কিপার-ব্যাটসম্যান নেই।

যার প্রভাব গত আসরেও পড়েছে দলের উপর। যার জন্য বিকল্প ভাবতে হচ্ছে এই ফ্রাঞ্চাইজিকে। তাদের মতে, এমন অবস্থায় বাংলাদেশ জাতীয় দলের উইকেট কিপার-ব্যাটসম্যান লিটন দাসের কথা চিন্তা করতে পারে দলটি।

লিটন হয়তো এতটা আগ্রাসী খেলতে পারবে না তবে সে ধারাবাহিক খেলা দেখাতে পারবে। উইকেট কিপার হিসেবেও সে মান সম্মত। শুধু পাঞ্জাবই নয়, আরো দু’টি ফ্র্যাঞ্চাইজি লিটনের কথা ভাবতে পারে বলে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে। দল দু’টি হল- র‍য়্যালস চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু এবং সানরাইজার্স হাইদ্রাবাদ।

এদিকে লিটনের আইপিএল প্রসঙ্গে ভারতীয় পত্রিকা এবেলা লিখেছে, ‘ডিসেম্বরেই আইপিএল-এর নিলাম। তার আগে প্রত্যেক ফ্র্যাঞ্চাইজি-ই নিজেদের দল গোছাতে ব্যস্ত। কিংস ইলেভেন পাঞ্জাবে এই মুহূর্তে কোনও নিয়মিত উইকেটরক্ষক ব্যাটসম্যান নেই। গত আইপিএলে এই কারণেই পঞ্জাব ভুগেছে।

সেই সঙ্গে লিটনের ব্যাটের হাতও ভাল। ক্রিস গেইলের মতো আগ্রাসী না হলেও লিটন নিজের সামর্থ্যে দলকে টানার ক্ষমতা রাখেন। তাই লোকেশ রাহুলের সঙ্গে লিটনকে ওপেনিংয়ে দেখা গেলে অবাক হওয়ার কিছু নেই। চল্লিশ ছুঁইছুঁই গেইলকে চাইছে না কোনও ফ্র্যাঞ্চাইজি-ই। তাঁরই বদলে হয়তো নেওয়া হবে লিটনকে।’