খেলাধুলা

বাংলাদেশ সরাসরি বিশ্বকাপে অংশ নিতে পারবেনা

২০২০ সালে টি-টুয়েন্টি বিশ্বকাপ বসবে অস্ট্রেলিয়াতে। আর এই বিশ্বকাপে সরাসরি খেলার সুযোগ পাবে আফগানিস্তান। কিন্তু আফগানিস্তান পারলেও পারছেনা বাংলাদেশ ও শ্রীলঙ্কা।

২০২০ টি-টুয়েন্টি বিশ্বকাপে সরাসরি ৮টি খেলবে। র‍্যাংকিংয়ে ৯ ও ১০ নম্বরে থাকা দলটি প্রথম রাউন্ডে ম্যাচ খেলবে বৈশ্বিক কোয়ালিফায়ার পেরিয়ে আসা দলগুলোর সাথে।

কোয়ালিফায়ারে ১৪টি দল অংশ গ্রহন করবে। তবে এই ম্যাচ কবে হবে তা এখনো নিশ্চিত হয়নি। এই ১৪টি দলের মধ্যে সেরা ৬টি দল খেলবে আইসিসি টি টোয়েন্টি র‍্যাংকিংয়ে থাকা ৯ম ও ১০ম দলের সাথে বিশ্বকাপের প্রথম রাউন্ডে। ৮টি দল ২ গ্রুপে ভাগ হয়ে খেলবে এবং ২ গ্রুপের সেরা ২টি করে মোট ৪টি দল সুপার ১২এ খেলার সুযোগ পাবে।

বর্তমান টি টোয়েন্টি র‍্যাংকিং অনুযায়ী বাংলাদেশ ৭৭ পয়েন্ট নিয়ে ১০ম স্থানে, শ্রীলঙ্কা ৮৭ পয়েন্ট নিয়ে ৯ম স্থানে ও আফগানিস্তান ৯২ পয়েন্ট নিয়ে ৮ম স্থানে আছে। আফগানিস্তান ও শ্রীলঙ্কার এবছর আর কোনো টি টোয়েন্টি সিরিজ নেই। বাংলাদেশের উইন্ডিজের সাথে ৩ ম্যাচের টি টোয়েন্টি সিরিজ আছে। তবে এই সিরিজে উইন্ডিজকে হোয়াইটওয়াশ করলেও বাংলাদেশের পয়েন্ট বেড়ে দাড়াবে ৮৪, যা ৮ম স্থানে যাওয়ার জন্য যথেষ্ট নয়।

তাই বলাই যাচ্ছে যে, ক্রিকেটে শক্তিধর দুই দেশের আগামী টি-টুয়েন্টি বিশ্বকাপে সরাসরি খেলা হচ্ছে না। কিন্তু আফগানিস্তানের খেলা নিশ্চিত।