খেলাধুলা

শাই হোপের কাছে হেরে গেল বাংলাদেশ

বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে ম্যাচে চার উইকেটে জয় তুলে নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ দল। টানটান উত্তেজনায় এই ম্যাচে বাংলাদেশের দেওয়া ২৫৬ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ২ বল হাতে রেখে জয় তুলে নেয় ওয়েস্ট ইন্ডিজ। ওয়েস্ট ইন্ডিজের হয়ে ক্যারিয়ার সেরা সেঞ্চুরি করেছেন শাই হোপ। তিনি অপরাজিত থাকেন ১৪৬ রানে।

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টসে হেরে ব্যাট করে ২৫৫ রান করে বাংলাদেশ। ম্যাচের শুরুতেই অাহত হয়ে মাঠ ছাড়েন লিটন দাস। ইনিংসের দ্বিতীয় ওভারের ওশেন থমাসের দ্বিতীয় বলে পায়ে গোড়ালিতে বল লেগে মাঠের বাইরে চলে যান লিটন। তবে তার পরিবর্তে ব্যাটিংয়ে নেমে এদিনও সুবিধা করতে পারেননি ইমরুল কায়েস। ওশেন থমাসের বলে কিপারের হাতে ক্যাচ দিযে ০ রানে অাউট হন তিনি।

ব্যাটে নেমে ম্যাচের মোড় ঘুরিয়ে দেন মুশফিক। তামিমকে সাথে নিয়ে ১১১ রানের পার্টনারশিপ গড়ে তোলেন মুশফিক। তবে দ্রুতই ২ উইকেট হারায় বাংলাদেশ ফিফটি তুলে নিয়ে অাউট জন তামিম। ৬৩ বলে ৫০ রান করে অাউট হন তামিম। দলীয় ১৩২ রানের মাথায় ৮০ বরে ৬২ রান করে অাউট জন মুশফিক।

এরপর প্রতিরোধ গড়ে তোলেন মাহমুদুল্লাহ রিয়াদ এবং সাকিব আল হাসান। ব্যক্তিগত ৩০ রান করে আউট হন মোহাম্মদ উল্লাহ রিয়াদ। বেশি সময় টিকতে পারেননি সৌম্য। ৬ রান করে আউট হন তিনি। তবে অন্য প্রান্ত থেকে হাফ সেঞ্চুরি তুলে নেন সাকিব আল হাসান। মাঠের ফিরে নিজেকে সেভাবে মেলে ধরতে পারেননি লিটন দাস।

৮ রান করে আউট হন তিনি। আর সাকিব আল হাসান আউট হন ৬৫ রান করে। নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৫৫ রান সংগ্রহ করে বাংলাদেশ মাশরাফি বিন মোর্তজা ৬ এবং মেহেদি হাসান মিরাজ ১০ করে অপরাজিত থাকেন।

২৫৬রানের টার্গেটে ব্যাট করতে নেমে দলীয় ৫ রানের মাথায় মেহেদী হাসান মিরাজের বলে আউর হন চন্দরপল হেমরাজ। তবে ঘুরে দাঁড়ায় ওয়েস্ট ইন্ডিজ
ড্যারেন ব্রাভো এবং শাই হোপ দারুণ ব্যাট করতে থাকেন। দলীয় ৭০ রানের মাথায় ড্যারেন ব্রাভোকে বোল্ড করে ব্রেক-থ্রু এনে দেন রুবেল হোসেন।

কিন্তু জয়ের স্বপ্ন দেখে ওয়েস্ট ইন্ডিজ। মারলন স্যামুয়েলসকে সাথে নিয়ে ইনিংস বড় করতে থাকেন শাই হোপ। কিন্তু ম্যাচের মোড় ঘুরিয়ে দেন মোস্তাফিজুর রহমান। দলীয় ১৩২ রানের মাথায় মারলন স্যামুয়েলসকে আউট করেন মোস্তাফিজুর রহমান। ২৬ রান করে আউট হন তিনি।

এরপর দলীয় ১৫৫ রানের মাথায় শিমরন হেইমিয়ারকে রুবেল হোসেন এবং ১৫৭ রানের মাথায় অধিনায়ক রবমান পাওয়েলকে আউট করেন মাশরাফি। তবে অন্য প্রান্ত থেকে একাই লড়াই করে গেছেন শাই হোপ। ১১৮ বলে সেঞ্চুরি তুলে নেন তিনি। তবে এর আগে রোস্টন চেজকে (৯) আউট করেন মুস্তাফিজ।

কিন্তু সেঞ্চুরি করা শাই হোপ গলার কাঁটা হয়ে ওঠে বাংলাদেশের জন্য। নাটকীয়তায় শেষ ১২ বলে ওয়েস্ট ইন্ডিজের জয়ের জন্য প্রয়োজন ২২ রানের। কিন্তু মুস্তাফিজের এক ওভারে ১৬ রান নিয়ে জয় কাছে নিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ: রবমান পাওয়েল (অধিনায়ক), মারলন স্যামুয়েলস, ড্যারেন ব্রাভো, দেবেন্দ্র বিশু, চন্দরপল হেমরাজ, রোস্টন চেজ, শাই হোপ, শিমরন হেইমিয়ার, কেমার রোচ, কেমো পল, ওশেন থমাস।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, লিটন দাস, ইমরুল কায়েস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), সাকিব আল হাসান, মাহমুদুল্লাহ, মেহেদী হাসান, মাশরাফি মুর্তজা (অধিনায়ক), মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন।