খেলাধুলা

স্টিভেন স্মিথ,বিপিএলে খেলতে পারবেন না

আগামী ৫ই জানুয়ারি পর্দা উঠতে যাচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ষষ্ঠ আসরের। আর বিপিএলের আসন্ন আসর মাতাবেন বেশ কয়েকজন তারকা ক্রিকেটার। ক্রিস গেইল, এবি ডি ভিলিয়ার্স আর ডেভিড ওয়ার্নারের সাথে এবারের বিপিএল খেলার কথা ছিল অস্ট্রেলিয়ান সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথেরও।

আসন্ন বিপিএলে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে খেলার কথা ছিল তার। কুমিল্লার সঙ্গে কথা বার্তাও চূড়ান্ত হয়েছিল তার। এ নিয়ে টুইটার এবং ফেসবুকে ভিডিও বার্তাও পোস্ট করেছিলেন স্মিথ। সেটা আবার কুমিল্লা ভিক্টোরিয়ান্স তাদের অফিসিয়াল ফেসবুক পেজে প্রকাশ করেছিল।

কিন্তু হটাৎই স্মিথকে বিপিএলে পাওয়া নিয়ে তৈরি হয়েছে শঙ্কা। জানা গেছে, স্মিথের ব্যাপারে আপত্তি তুলেছে বর্তমান চ্যাম্পিয়ন দল রংপুর রাইডার্স। তাদের দাবি, বিপিএলের প্লেয়ার ড্রাফটে স্মিথের নাম ছিল না। আর তাই বিপিএলে স্মিথের খেলা নিয়ম-নীতির বিরুদ্ধ।

আর রংপুরের এমন আপত্তির জন্য আজ সকাল থেকে দুপুর পর্যন্ত বিপিএল গভর্নিং কাউন্সিলের টেকনিক্যাল কমিটির জরুরি সভা অনুষ্ঠিত হয়েছে। তবে স্মিথের খেলার ব্যাপারে কোনো সিদ্ধান্ত নিতে পারেনি বিপিএল টেকনিক্যাল কমিটি।

এ প্রসঙ্গে বিপিএল টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস বলেন, ‘হ্যাঁ, উদ্ভূত পরিস্থিতির কারণেই টেকনিক্যাল কমিটির সভা হয়েছে। আমরা চেয়েছিলাম, স্মিথের মত একজন বিশ্বমানের খেলোয়াড় খেললে বিপিএলের জৌলুস বাড়বে। আন্তর্জাতিক অঙ্গনে বিপিএলের ইমেজও বৃদ্ধি পাবে। কিন্তু যেহেতু আপত্তি উঠে গেছে, তাই আমরা সাত প্রতিযোগী দলের সঙ্গে বসেছিলাম। তবে সেখানেও আপত্তি ওঠায় সমস্যা আরও ঘনীভূত হয়েছে।’

তিনি আরো বলেন, ‘আমরা এখন টেকনিক্যাল কমিটির পক্ষ থেকে প্রতি দলের জন্য ড্রাফটের বাইরে আরও একজন করে বাড়তি ক্রিকেটার দলভূক্তির সুযোগ করে দিয়েছি। তবুও তাৎক্ষণিকভাবে বেশিরভাগ দল তাতে মত না দেয়ায় আমরা বাধ্য হয়েই বিষয়টি বোর্ডের কাছে পাঠিয়েছি। এখন বিসিবিই সিদ্ধান্ত নেবে স্টিভেন স্মিথের ব্যাপারে।’

এদিকে স্মিথের বিপিএলে খেলা নির্ভর করছে পুরোপুরি ক্রিকেট বোর্ডের ওপর। তারা যদি সিদ্ধান্ত নেন তাহলে বিপিএলের আসন্ন আসরে কুমিল্লার জার্সিতে দেখা যাবে তাকে।