খেলাধুলা

আইপিএলে বাংলাদেশি ২ আফগানিস্তান ৮

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) এর চূড়ান্ত নিলামে স্কোয়াডে বাংলাদেশ থেকে সুযোগ পেয়েছেন মাত্র দুজন ক্রিকেটার। আইপিএলের নিলামের জন্য বাংলাদেশ থেকে নাম দিয়েছিলেন ১০ জন ক্রিকেটার। আর পুরো বিশ্ব থেকে আইপিএলের খেলার জন্য আবেদন করেছিলেন প্রায় এক হাজার ক্রিকেট। কিন্তু সেখান থেকে ছাঁটাই দিয়ে মোট ৩৪৬ ক্রিকেটার কে আইপিএলের নিলামের জন্য রাখা হয়েছে। বাংলাদেশ থেকে এই নিলামে উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে রয়েছেন মুশফিকুর রহিম এবং অলরাউন্ডার মাহমুদুল্লাহ রিয়াদ।

উইকেটকিপার ক্যাটাগরিতে মুশফিকুর রহিমের মূল্য ধরা হয়েছে ৫০ লাখ রুপি। মুশফিকর রহিম এর সাথে উইকেটকিপার (২) ক্যাটাগরিতে (বিদেশি) আরও রয়েছেন, হেনরিচ ক্লেসেন দক্ষিণ আফ্রিকা, কুশল পেরেরা শ্রীলংকা (৭৫ লাখ), গ্লেন ফিলিপস নিউজিল্যান্ড, মুশফিকুর রহিম বাংলাদেশ, লুক রনকি নিউজিল্যান্ড (৭৫)।

আর অলরাউন্ডার ক্যাটাগরিতে (৪) (বিদেশি) রয়েছেন মাহমুদুল্লাহ রিয়াদ। মাহমুদুল্লাহ রিয়াদের মূল্য রাখা হয়েছে ৫০ লাখ রুপি। এই লিস্টে মাহমুদুল্লাহ রিয়াদের সাথে রয়েছেন ফ্যাবিয়ান এলেন ওয়েস্ট ইন্ডিজ ডগ ব্রেসওয়েল নিউজিল্যান্ড, সিকান্দার রাজা জিম্বাবুয়ে,
পল স্টারলিং আয়ারল্যান্ড, অ্যাস্টন টার্নার অস্ট্রেলিয়া।

নিলামে নাম দেওয়া বাকি আট ক্রিকেটার হচ্ছেন তামিম ইকবাল, নাঈম হাসান, সৌম্য সরকার, সাব্বির রহমান, ইমরুল কায়েস, আবু হায়দার ও লিটন দাস। আইপিএলে নিলামে বাংলাদেশ থেকে দুইজন সুযোগ পেলেও ৮ জন ক্রিকেটার সুযোগ পেয়েছে আফগানিস্তান থেকে।