Notunshokal.com
জাতীয়

কার্ড ছাড়াই,এটিএম থেকে টাকা তোলা যাবে

এটিএম টাকা তুলতে হলে এটিএম কার্ডটি অবশ্যই সাথে রাখতে হবে। যা অনেকের কাছেই জামেলা মনে হয়। যদিও এ নিয়ম বেশি দিনের নয়। কয়েক দশক ধরে চালু এমন নিয়ম চললেও ধীরে ধীরে তা বদলে যাচ্ছে। এখন কার্ড বহন করার ঝামেলা থেকে মুক্তি পাবে এটিএম কার্ড ব্যবহারকারীরা।

বর্তমানে প্রযুক্তির অগ্রগতির সঙ্গে সঙ্গে এগিয়ে যাচ্ছে অর্থ লেনদেনের মাধ্যম। যা এখন একটি মোবাইলের মধ্যেই আটকে ফেলছে মানুষ। আর এবার মোবাইল অ্যাপ দিয়েই এটিএম বুথ থেকে টাকা তোলা যাবে। এমননি একটি খবর দিয়েছে জিনিউজ।

এ বিষয়ে ভারতের রিজার্ভ ব্যাংক কিছুদিন আগে একটি নির্দেশিকা জারি করে বলে তাদের খবরে বলা হয়েছে। ওই নির্দেশিকায় বলা হয়েছে, সফটওয়্যার ও হার্ডওয়্যার আপডেট করে এটিএমের নিরাপত্তা বাড়ানোর জন্য এই ব্যবস্থা। আর এই নির্দেশনা মানতে ব্যাংকগুলোর খরচ হবে প্রায় ৯ হাজার কোটি টাকা।

তবে বিপুল অর্থ খরচ না করে বিকল্প ভাবছে সংশ্লিষ্টরা। এখন এটিএম কার্ডের পরিবর্তে কিউআর কোড স্ক্যানের মাধ্যমে টাকা লেনদেনের সুবিধা চালু করার সিদ্ধান্ত নিয়েছে ভারতের ব্যাংকগুলো।

এ কিউআর কোড স্ক্যানের মাধ্যমে টাকা লেনদেনের জন্য গ্রাহকের স্মার্টফোনে শুধু একটি ইউপিআই অ্যাপ থাকলেই চলবে। আর মোবাইল ক্যামেরা কিউআর স্ক্যান ইউপিআই অ্যাপে করে পাঠাবে। এরপর প্রয়োজন অনুযায়ী টাকা তুলতে পারবে গ্রাহকরা।

আরও পড়ুন

হেলিকপ্টার বিধ্বস্ত, অল্পের জন্য প্রাণে বাঁচলেন ফরিদুর রেজা সাগর-ব্রাউনিয়া

Sheikh Anik

হুসেইন মুহম্মদ এরশাদ ফের সিঙ্গাপুর যাচ্ছেন

Syed Hasibul

হাজী সেলিম নৌকার টিকেট পেয়ে বাকশক্তি ফিরে পেলেন

Syed Hasibul