বিনোদন

যাদের বেশি খোঁজ করেছেন বাংলাদেশীরা ‘গুগল সার্চে’

চলতি বছর বাংলাদেশ থেকে সবচেয়ে বেশি যে বিষয়গুলোতে সার্চ করা হয়েছে, তার তালিকাও প্রকাশ করেছে গুগল। বাংলাদেশ থেকে সেরা দশের সার্চে রয়েছেন কারাবন্দী বিএনপির চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া। তার অবস্থান নয় নম্বরে। দশ নম্বরে রয়েছেন বহুল আলোচিত তারকা ও স্বতন্ত্র সংসদ প্রার্থী আশরাফুল হোসেন আলম, যিনি হিরো আলম নামেই বেশি পরিচিত। এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে বিবিসি বাংলা।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের রাজনৈতিক ঘটনাপ্রবাহ এবং খালেদা জিয়ার কারাদণ্ডের খবরের ব্যাপারে মানুষের আগ্রহ ছিল বেশি। অন্যদিকে, নির্বাচনে অংশগ্রহণের প্রশ্নে তার ঘোষণা, মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে আদালতে তার লড়াই সোশাল মিডিয়ায় ব্যাপক আগ্রহের সৃষ্টি করে হিরো আলম।

সার্চ জায়ান্ট গুগলে প্রকাশিত ট্রেন্ডিং সার্চের সেরা তালিকা রয়েছে ক্রোয়েশিয়ার প্রেসিডেন্ট কোলিন্দা গ্রাবার-কিতারোভিচ। তিনি রাশিয়ায় বিশ্বকাপ ফুটবলে নিজ দেশের প্রতিটি ম্যাচ ফ্যানদের সারিতে বসে দেখেছেন, ফাইনালে অঝোর বৃষ্টির মধ্যে দাঁড়িয়ে তিনি নিজ দলের প্রতিটি খেলোয়াড়কে আলিঙ্গন করেছেন, ম্যাচের পরাজয়ের জন্য সান্ত্বনা দিয়েছেন। তার ব্যাপারেই চলতি বছর সবচেয়ে বেশি জানতে চেয়েছেন বাংলাদেশের মানুষ।

একথা জানিয়েছে সার্চ জায়ান্ট গুগলে প্রকাশিত ট্রেন্ডিং সার্চের সেরা তালিকা। এর মধ্য দিয়ে বেরিয়ে এসেছে কোন বিষয়ের প্রতি তাদের আগ্রহ ছিল সবচেয়ে বেশি।

তালিকার প্রথম দশে খালেদা জিয়া এবং হিরো আলম। গুগল তার সার্চ ট্রেন্ডকে তিনটি ভাগে সাজিয়েছে – সার্চেস, পিপল এবং মুভিজ।

পিপল ক্যাটাগরিতে ১০ জনের তালিকায় অন্যান্যদের মধ্যে রয়েছেন ভারতের মালয়ালাম ভাষার চলচ্চিত্র অভিনেত্রী প্রিয়া প্রকাশ ভারিয়ার। তার করা ছবি অরু আদার লাভ-এর একটি গানে তার চোখ মারার ভিডিও ক্লিপ সোশাল মিডিয়ায় ভাইরাল হয়। এই তালিকায় আরও রয়েছেন ব্রিটেনের প্রিন্স হ্যারির স্ত্রী মেগান মার্কল এবং পর্নস্টার মিয়া খলিফা।

সার্চেস ক্যাটেগরিতে বাংলাদেশ থেকে সবচেয়ে বেশি খোঁজা হয়েছে যেসব শব্দ তা হলো: ক্রিকবাজ, ওয়ার্ল্ড কাপ, এসএসসি রেজাল্ট আর এইচএসসি রেজাল্ট।

তবে মুভিজ ক্যাটেগরিতে বাংলাদেশের মানুষ এ বছর বেশি জানতে চেয়েছেন বলিউড সম্পর্কে। তারা সবচেয়ে বেশি খোঁজ করেছেন থাগস অব হিন্দোস্তান, টাইগার জিন্দা হ্যায়, রেস-৩, বাঘি-২, সঞ্জু ইত্যাদি হিন্দি ছায়াছবি। তবে বিশ্বব্যাপী যে পাঁচটি শব্দ মানুষ গুগুলে বেশি খুঁজেছে তা হলো: ওয়ার্ল্ড কাপ, এভিসি, ম্যাক মিলার, স্ট্যানলি ও ব্ল্যাক প্যান্থার।