খেলাধুলা

২০২০ সালের এশিয়া কাপ অনুষ্ঠিত হবে পাকিস্তানে

দীর্ঘদিন ধরে আন্তর্জাতিক ক্রিকেট থেকে নির্বাসিত ছিল পাকিস্তান। শ্রীলঙ্কা জাতীয় ক্রিকেট দলের উপর জঙ্গি হামলার পর থেকেই পাকিস্তানের অনুষ্ঠিত হয়নি কোন আন্তর্জাতিক টুর্নামেন্ট। তবে আস্তে আস্তে ক্রিকেট ফিরছে পাকিস্তানের। নিজেদের ঘরোয়া ক্রিকেট টুর্নামেন্ট পাকিস্তান সুপার লিগের সেমিফাইনাল এবং ফাইনাল অনুষ্ঠিত হয় পাকিস্তানের। শুধু তাই নয় বিশ্ব একাদশের সাথে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ নিজ দেশে আয়োজন করেছিল পাকিস্তান। এরপর ইমার্জিং এশিয়া কাপের গ্রুপ পর্বে কয়টি ম্যাচ পাকিস্তানের অনুষ্ঠিত হয়েছে যেখানে অংশগ্রহণ করেছিল বাংলাদেশ।

এদিকে ২০২০ সালে এশিয়া কাপের আয়োজক দেশ পাকিস্তান। আর আন্তর্জাতিক মেগা আসরটি তারা দেশের মাটিতেই আয়োজন করতে চায়। সে লক্ষ্যেই চলছে তাদের প্রস্তুতি। বৃহস্পতিবার (১৩ ডিসেম্বর) সময় সংবাদকে এমনটাই জানিয়েছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সভাপতি এহসান মানি। তিনি জানান, ২০২০ সালে ‘এশিয়া কাপ’ পাকিস্তানের মাটিতেই অনুষ্ঠিত হবে।

চলতি বছর এশিয়া কাপের আয়োজক দেশ ছিল ভারত। কিন্তু নিজের দেশের তারা টুর্নামেন্টটি আয়োজন করতে পারেনি। রাজনৈতিক টানাপোড়েনের কারণে পাকিস্তানি ক্রিকেটারদের ভিসা দেয়ার বিষয়ে জটিলতা ছিল। আর তাই শেষ পর্যন্ত আসরটি সরিয়ে নেয়া হয় সংযুক্ত আরব আমিরাতে। যেখানে ফাইনালে বাংলাদেশকে হারিয়ে ভারত তাদের শ্রেষ্ঠত্ব ধরে রাখে।

গত এশিয়া কাপে পাকিস্তানকে নিয়ে ভারতের যে সমস্যা ছিল এবারের আসরে ভারতকে নিয়ে পাকিস্তানেরও প্রায় একইরকম সমস্যা রয়েছে। ভিন্নতা শুধু পাকিস্তান ভারতীয়দের ভিসা দিতে রাজি। তবে ভারতীয় ক্রিকেট বোর্ড পাকিস্তানে তাদের ক্রিকেটারদের পাঠাতে সম্মত হবে কিনা সেটাই এখন বড় প্রশ্ন।

তেমনটা হলে নিজ দেশে এশিয়া কাপের আয়োজন করতে বেগ পেতে ইমরান খানের পাকিস্তানকে। ১৯৮৪ সালে শুরু হওয়া এশিয়া কাপের এ পর্যন্ত ১৪টি আসর অনুষ্ঠিত হয়েছে। যারমধ্যে শুধুমাত্র ২০০৮ সালে ঘরের মাটিতে এশিয়া কাপ দেখতে পেরেছেন পাকিস্তানি দর্শকরা।