খেলাধুলা

আজ প্রকাশিত আইসিসি ওয়ানডে র্র্যাংকিংয়ে বাংলাদেশ ক্রিকেটের সর্বশেষ অবস্থান

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘরের মাটিতে ওয়ানডে সিরিজ জয় লাভ করার দারুন পুরস্কার পেয়েছে বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটাররা। র‍্যাংকিংয়েরদারুণ উন্নতি করেছে মুস্তাফিজুর রহমান মাশরাফি বিন মোর্তজা মেহেদি হাসান মিরাজ সাকিব আল হাসান মুশফিকুর রহিম সৌম্য সরকার। ওয়ানডে বোলারদের র‍্যাংকিংয়ের সেরা পাঁচে উঠে এসেছেন এই ‘কাটার মাস্টার’।

উইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ১৬.৩৩ গড়ে আর মাত্র ৪.৩৬ ইকোনমিতে ৫ উইকেট তুলে নিয়েছেন মোস্তাফিজ। র‍্যাংকিংয়ে তিনি ২৮ নম্বর স্থান থেকে এক লাফে ১৯ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্ট (৬৯৫) অর্জন করেছেন।

বোলারদের র‍্যাংকিংয়ে এগিয়েছেন বাংলাদেশের ওয়ানডে দলপতি মাশরাফি বিন মর্তুজা ও সাকিব আল হাসানও। ২০০তম ওয়ানডে ম্যাচ খেলার কীর্তি গড়ার সিরিজে তিনিও ৬ উইকেট নিয়েছেন, যা তাকে ১০ ধাপ এগিয়ে ২৩তম স্থানে বসিয়েছে। ১৯ ধাপ এগিয়ে ২৮ নম্বরে উঠে এসেছেন মিরাজ। আর ২৬ নম্বর স্থানে আছেন সাকিব আল হাসান।

তবে সবচেয়ে বড় সুখবরটা পেয়েছেন সাকিব। কারণ, ওয়ানডে র‍্যাংকিংয়ে অলরাউন্ডারদের তালিকায় শীর্ষ স্থানটি এতদিন দখল করে রাখা আফগান অলরাউন্ডার রশিদ খানের সঙ্গে তার রেটিং পয়েন্টের ব্যবধান এখন মাত্র ১।

এদিকে ব্যাটসম্যানদের তালিকায় ক্যারিয়ার সেরা ৭১২ রেটিং পয়েন্ট নিয়ে ১৬তম স্থানে চলে এসেছেন মুশফিকুর রহিম। সমান পয়েন্ট নিয়ে ১৫তম স্থানে আছেন তামিম ইকবাল। ১০ ধাপ এগিয়ে ৪২তম স্থানে আছেন সৌম্য সরকার আর ৪ ধাপ এগিয়ে ৯৮তম স্থানে আছেন লিটন দাস।