রাজনীতি

পোস্টারে প্রধানমন্ত্রীর ছবি দেয়ায় জরিমানা দিতে হল জাপা প্রার্থীকে

আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন। এদিকে একাদশ নির্বাচন সামনে রেখে শুরু হয়েছে প্রচারণা। এদিকে মহাজোটের সিলেট-২ আসনে লাঙল মার্কায় জাতীয় পার্টির এমপি প্রার্থী ইয়াহহিয়া চৌধুরী প্রার্থী পোস্টারে পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের পাশাপাশি আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি ছাপিয়েছেন। আর এর জন্য তাকে জরিমানা দিতে হয়েছে আট হাজার টাকা।

এদিকে তার বিরুদ্ধে অভিযোগ ওঠেছে, ভোটের মাঠে সুবিধা নিতে বিশ্বনাথ ও ওসমানীনগর উপজেলার বিভিন্ন স্থানে এই পোস্টার ব্যবহার করা হয়েছে প্রচারণায়। জানা যায়, প্রচারণায় নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে এ জরিমানা করা হয়েছে। এদিকে নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধি অনযায়ী, কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী নিবন্ধিত রাজনৈতিক দলের মনোনীত হলে সেক্ষেত্রে তিনি কেবল তার বর্তমান দলীয় প্রধানের ছবি পোস্টারে ছাপাতে পারবেন।

এ ব্যাপারে ভ্রাম্যমাণ আদালতের বিচারিক ম্যাজিস্ট্রেট বিশ্বনাথ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ফাতেমাতুজ জোহরা গণমাধ্যমকে বলেন, ‘দলীয় প্রধানের ছবি ব্যবহার বিধির উপর প্রার্থীর পক্ষের লোকজনকে জরিমানা করা হয়েছে।’ তাছাড়া একই আসনে স্বতন্ত্র প্রার্থী মুহিবুর রহমানের ডাব প্রতীকের পোস্টার লাগিয়ে মোটরসাইকেলে শোডাউন করার কারণে তাকেও ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এ ব্যাপারে ইয়াহহিয়া চৌধুরী সাংবাদিকদের বলেন, ‘দলীয় প্রার্থীর বেলায় এই আইন থাকতে পারে। আমি তো মহাজোটের প্রার্থী। আর মহাজোটের নেতা শেখ হাসিনা। তাই তার ছবি ব্যবহার করেছি।’ তিনি বলেন, আইনমন্ত্রীসহ যারা সিনিয়র রাজনীতিবিদ রয়েছেন, তারা তো প্রধানমন্ত্রীর ছবি ছাড়াও বঙ্গবন্ধু ও সজিব ওয়াজেদ জয়ের ছবি ব্যবহার করেছেন।’