খেলাধুলা

আইপিএল ১৬ বছর বয়সী এই ক্রিকেটারকে কোটিপতি বানাল

আসন্ন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগকে (আইপিএল) সামনে রেখে গতকাল মঙ্গলবার (১৮ই ডিসেম্বর) ভারতের পিঙ্ক সিটিতে অনুষ্ঠিত হয়েছে এর নিলাম অনুষ্ঠান। আর সেই নিলামে টুর্নামেন্টের বড় প্রতিযোগিতাটা বেশ ভালোভাবেই বুঝেছেন বিশ্বের অনেক বড় তারকাই।

আইপিএলের নিলামে একসময় যাদেরকে নিয়ে কাড়াকাড়ি হত এবার তারা দলই পেলেন না। অন্যদিকে অনেকেই আবার অপ্রত্যাশিত দামে বিক্রি হয়েছেন। যাদের মধ্যে একজন প্রয়াস রায় বর্মণ। ১৬ বছর বয়সী এই ক্রিকেটারকে যেন কোটিপতি বানিয়ে দিল আইপিএল।

আইপিএলের ইতিহাসেরই সর্বকনিষ্ঠ কোটিপতিই হয়ে গেলেন তিনি। এ বছরের বিজয় হাজারে ট্রফিতে অভিষিক্ত হয়ে ৯ ম্যাচে ১১ উইকেট নিয়ে আইপিএলের ফ্র্যাঞ্চাইজি দলগুলোর নজরে পড়ে যায় প্রয়াস। তার ভিত্তিমূল্য ছিল ২০ লাখ রুপি।

সেখান থেকে ব্যাঙ্গালুরু ও পাঞ্জাবের কাড়াকাড়িতে শেষ পর্যন্ত দেড় কোটি রুপিতে প্রয়াসকে কিনে জিতেছে বেঙ্গালুরু। এদিকে আইপিএলের চেয়েও প্রয়াসকে বেশি টানছে বিরাট কোহলির সঙ্গে ড্রেসিংরুম ভাগ করে নেওয়ার রোমাঞ্চ।

এ প্রসঙ্গে প্রয়াস বলেন, ‘ভারতের যেকোনো তরুণ ক্রিকেটারের জন্য বিরাট কোহলি আদর্শ। তাঁর সঙ্গে ছবি তোলার স্বপ্ন পুষে রেখেছি বহু দিন ধরে। কিন্তু অনেক চেষ্টা করেও তা পারিনি। এখন নিজের এই আদর্শ ক্রিকেটারের সঙ্গে ড্রেসিংরুম ভাগ করে নেব, যা আমার কাছে অবিশ্বাস্য ব্যাপার। কোহলি কিংবা ডি ভিলিয়ার্সের মতো ক্রিকেটারের সঙ্গে প্রতিদিন অনুশীলন করতে পারাটা আমার জন্য শেখার খুব বড় মাধ্যম।’

ছেলের প্রসঙ্গে তার বাবা কৌশিক রায় বর্মণ বলেন, ‘দেশের হয়ে খেলতে পারাই হবে তোমার আসল অর্জন। টাকাপয়সা নিয়ে একদম ভাববে না।’