খেলাধুলা

সাকিব বড় দুঃসংবাদ পেল আইসিসি থেকে

খেলার প্রতি সাকিব আল হাসান এতটাই আবেগী যে অনেক সময়ই নিজের রাগ নিয়ন্ত্রণ করতে পারেন না। সিলেটে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে আইসিসির আচরণবিধি ভঙ্গের দায়ে এবার জরিমানার কবলে পড়লেন বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক। আইসিসি তাঁকে জরিমানা করেছে ম্যাচ ফির ১৫ শতাংশ।

সাকিবের অপরাধ তিনি আম্পায়ারের সিদ্ধান্তের সঙ্গে দ্বিমত পোষণ করেছেন এবং বেশ কিছুক্ষণ সেটি নিয়ে তাঁদের সঙ্গে ‌তর্ক করেছেন। তাছাড়া আইসিসির নিয়ম অনুযায়ী একটি ডিমেরিট পয়েন্টও পেয়েছেন সাকিব। এদিকে চলতি বছর মার্চে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টিতেও একটি ডিমেরিট পয়েন্ট পেয়েছিলেন তিনি। সবমিলিয়ে এখন সাকিবের নামের পাশে ২টি ডিমেরিট পয়েন্ট।

এদিকে ২৪ মাসের মধ্যে মোট চারটি ডিমেরিট পয়েন্ট পেলে সেটা সাসপেনশন পয়েন্ট হয়ে যাবে। তাতে নিষেধাজ্ঞায় পড়বেন সাকিব। এবারের ঘটনাটি সিলেটে দ্বিতীয় টি-টোয়েন্টি চলার সময়। বাংলাদেশ ইনিংসের ১৪তম ওভার চলছিল তখন। সাকিব ছিলেন স্ট্রাইকিং প্রান্তে। এ সময় অনেকটা বাইরে দিয়ে চলে যাওয়া একটি বল ‘ওয়াইড’ না ডাকায় ক্ষেপে যান সাকিব। প্রথমে আম্পায়ারের দিকে তাকিয়ে চিৎকার করেন। এরপর কিছুটা তর্কাতর্কিও করেন।

আর সাকিবের এমন আচরণে অভিযোগ তুলেছেন অনফিল্ড দুই আম্পায়ার সৈকত সরফদৌলা ও তানভীর আহমেদ, তৃতীয় আম্পায়ার মাসুদুর রহমান এবং চতুর্থ আম্পায়ার গাজী সোহেল। টাইগার অলরাউন্ডার ম্যাচের পর তার দোষ স্বীকার করে নিয়েছেন, তাতে নতুন করে শুনানির প্রয়োজন পড়েনি।