খেলাধুলা

আইপিএলে খেলতে স্কুলে ছুটির জন্য আবেদন

আসন্ন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগকে (আইপিএল) সামনে রেখে গত মঙ্গলবার (১৮ই ডিসেম্বর) ভারতের পিঙ্ক সিটিতে অনুষ্ঠিত হয়েছে এর নিলাম অনুষ্ঠান। আর সেই নিলামে অপ্রত্যাশিত দামে বিক্রি হয়েছেন ১৭ বছর বয়সী তরুণ ক্রিকেটার প্রয়াস রায় বর্মণ।

২০ লাখ রুপি ভিত্তিমূল্যের প্রয়াসকে দলে ভেড়াতে একরকম যুদ্ধেই জড়ায় রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু ও কিংস ইলেভেন পাঞ্জাব। তবে শেষ পর্যন্ত দেড় কোটি রুপিতে প্রয়াসকে কিনে নেয় ব্যাঙ্গালুরু। এদিকে আইপিএলে খেলতে স্কুল থেকে ছুটি নিতে হচ্ছে প্রয়াসকে।

যার ফলে মার্চ থেকে শুরু হতে যাওয়া সিবিএসই পরীক্ষার জন্য স্কুল কর্তৃপক্ষের সাথে কথা বলবেন প্রয়াস। তাদেরকে অনুরোধ করবেন বিশেষ কোন ব্যবস্থা নেয়ার। কেননা পড়াশোনা ও ক্রিকেট দুটোই গুরুত্বপূর্ণ সল্টলেকের কল্যাণী পাবলিক স্কুলের দ্বাদশ শ্রেণীর এই ছাত্রের।

এ প্রসঙ্গে প্রয়াস বলেন, ‘দু’টোই গুরুত্বপূর্ণ। ক্রিকেট জীবনের জন্য আইপিএল যে রকম জরুরি। সে রকমই পড়াশোনার জন্য বোর্ডের পরীক্ষাও। প্রত্যেক বছর আইপিএল খেলার সুযোগ আসবে কি না, জানি না। তাই এখন আমার কাছে আইপিএলটাই বেশি গুরুত্ব পাচ্ছে। স্কুলে কথা বলব। অনুরোধ করব, এ বিষয়ে কোনও বিশেষ ব্যবস্থা যদি তারা নিতে পারে।’

এদিকে ব্যাঙ্গালুরুতে ডাক পেয়ে অনেক উচ্ছ্বাসিত প্রয়াস। ভারতীয় অধিনায়ক ও ব্যাঙ্গালুরুর অধিনায়ক বিরাট কোহলির সাথে ড্রেসিং রুম শেয়ার করা অনেক বড় একটি পাওয়া তার জন্য। সম্প্রতি এক সাক্ষাৎকারে এমনটিই বলেছেন তিনি।

তিনি বলেন, ‘সবাই চায় একজন লেগ স্পিনার দলে থাকুক, সুযোগ পেয়েছি ভাল লাগছে। অবশ্যই ভিরাট কোহলি আমার ছোট বেলা থেকেই আদর্শ। উনার সাথে ড্রেসিং রুম শেয়ার করা অনেক বড় কিছু আমার জন্য। আমি অনেক কিছু শিখতে পারব উনার কাছ থেকে।’