শিক্ষা

জেএসসিতে পাসের হার ৮৫.৮৩ শতাংশ, দেখা যাবে

আজ ২৪ ডিসেম্বর সোমবার অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে। একই সঙ্গে ফল প্রকাশিত হওয়ার পর পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক শিক্ষা ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফল প্রকাশ হবে। এ চারটি পরীক্ষায় এবার সারা দেশে প্রায় ৫৭ লাখ শিক্ষার্থী অংশ নিয়েছে।

এদিকে আজ সোমবার সকালে ২০১৮ সালের প্রাথমিক ও নিম্ন মাধ্যমিক পর্যায়ের চারটি সমাপনী পরীক্ষার ফল প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে হস্তান্তর করা হয়েছে। সকালে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফল হস্তান্তর করেন।

এদিকে জেএসসি পরীক্ষায় গড় পাসের হার ৮৫ দশমিক ৮৩ আর জেডিসিতে গড় পাসের হার ৮৯ দশমিক ৪ শতাংশ। জেএসসিতে জিপিএ ৫ পেয়েছে ৬৮ হাজার ৯৫ জন। জেএসসি ও জেডিসিতে নয়টি শিক্ষা বোর্ডে পাস করেছেন ২২ লাখ ৩০ হাজার ৮২৯ জন। এদিকে জেএসসি ও জেডিসি পরীক্ষা গত ১ নভেম্বর থেকে শুরু হয়, শেষ হয় ১৫ নভেম্বর। এ দুটি পরীক্ষায় দেশের ২৯ হাজার ৬৭৭টি প্রতিষ্ঠানের ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন শিক্ষার্থী অংশ নেয়।

অন্যদিকে পিইসি ও ইইসি পরীক্ষা ১৮ নভেম্বর থেকে শুরু হয়ে ২৬ নভেম্বর শেষ হয়। এ দুটি পরীক্ষায় এবার মোট ২৯ লাখ ৩৪ হাজার ৯৫৫ জন অংশ নেয়। এর মধ্যে প্রাথমিক সমাপনী পরীক্ষার্থীদের মধ্যে ১২ লাখ ৭৮ হাজার ৭৪২ জন ছাত্র এবং ১৪ লাখ ৯৮ হাজার ৫২৮ ছাত্রী। ইবতেদায়ি সমাপনীতে ছাত্র এক লাখ ৬৬ হাজার ৮১৪ ও ছাত্রী এক লাখ ৫১ হাজার ৩৯ জন।

এদিকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়েব সাইটে http://www.educationboard.gov.bd/ এবং আলাদা আলাদা ভাবে প্রতিটা শিক্ষা বোর্ডের ওয়েব সাইটে জেএসসি রেজাল্ট ২০১৮ প্রকাশিত হবে।