খেলাধুলা

ভিরাট কোহলি,এক ম্যাচেই ১০ রেকর্ড ভাঙতে পারেন

বক্সিং ডে টেস্টে ভারতীয় অধিনায়ক ভিরাট কোহলির সামনে ১০ টি রেকর্ড ভাঙার সুযোগ। এই টেস্ট ম্যাচটি তাই কোহলির জন্য হতে যাচ্ছে বিশেষ কিছু। কি সেই ১০ রেকর্ড?

১. কোহলি আর ১৮১ রান করলে এক বছরে সব ফরম্যাট মিলিয়ে সবচেয়ে বেশি রানের রেকর্ড গড়বে। এখন তার রান ২৬৫৩। সবচেয়ে বেশি রান পন্টিংয়ের। তার রান ছিল ২৮৩৩ যা করেছিল ২০০৫ সালে।

২. এই ম্যাচে একটি সেঞ্চুরি করলে কোহলি স্পর্শ করবে শচীন টেন্ডুলকারকে। এক বছরে সর্বোচ্চ ১২টি সেঞ্চুরি করেছিল শচীন। কোহলি এরই মধ্যে করেছে ১১টি। আর এটাই বছরের শেষ ম্যাচ হওয়ায় ২ ইনিংস সুযোগ পাচ্ছেন ভারতীয় অধিনায়ক।

৩. একটি সেঞ্চুরি করলে কোহলি গভাস্কারের পাশেও বসে যাবে। গভাস্কার অস্ট্রেলিয়ার বিপক্ষে করেছিল ৮ সেঞ্চুরি। কোহলির সাতটি। সবার উপরে শচীন, ১১টি।

৪. এই ম্যাচে ৮২ রান করলে রাহুল দ্রাবিড়কে ছাড়িয়ে যাবেন কোহলি। দ্রাবিড় এক বছরে ভারতীয় ব্যাটসম্যান হিসেবে সবচেয়ে বেশি ১১৩৭ রান করেছিল বিদেশের মাটিতে। কোহলির সংগ্রহ ১০৬৫।

৫. এই ম্যাচে ১৫৬ রান করলে কোহলি ছাড়িয়ে যাবেন সাবেক প্রোটিয়া অধিনায়ক স্মিথকে। অধিনায়ক হিসেবে স্মিথ বিদেশের মাটিতে ২০০৮ সালে ২০ ইনিংসে ১২১২ রান করেছিল।

৬. একটি সেঞ্চুরি করলে অলটাইম টেস্ট সেঞ্চুরির তালিকায় সাবেক ক্যারিবিয় কিংবদন্তি গ্যারি সোবার্সের সাথেও বসে যাবেন কোহলি।

৭. যদি কোহলি এই ম্যাচে সেঞ্চুরি করতে পারে তাহলে অস্ট্রেলিয়ার মাটিতে সফরকারী খেলোয়ার হিসেবে সবচেয়ে বেশি ৫টি সেঞ্চুরি করবেন কোহলি। ছাড়িয়ে যাবেন ক্লাইভ লয়েডকে।

৮. যদি কোহলি ১২৩ রান করতে পারে তাহলে সফরকারী অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে দ্বিতীয় সর্বোচ্চ রান করার রেকর্ড করবে কোহলি। এই মুহুর্তে কোহলির সামনে আছে লয়েড (১৩০১), স্মিথ (৭৪৮) ও ম্যাকলারেন (৭০৯)।

৯. আর একটি টেস্ট জিতলেই এশিয়ার বাইরে টেস্ট জয়ের সবচেয়ে সফল ভারতীয় অধিনায়ক হবেন তিনি। পাশে বসবেন গাঙ্গুলীর সাথে।

১০. একটি সেঞ্চুরি করলে কোহলি হবে বিশ্বের তৃতীয় সবচেয়ে বেশি সেঞ্চুরিয়ান তারকা। তার সামনে তখন থাকবে শুধু পন্টিং ও শচীন।