রাজনীতি

মাঠের নির্বাচনী প্রচার-প্রচারণা শেষ হলো

শেষ হলো একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রচার-প্রচারণা। আজ শুক্রবার ২৮ ডিসেম্বর সকাল ৮টা থেকে প্রচার-প্রচারণা শেষ হয়েছে। এখন সুধুই অপেক্ষা ভোটের জন্য। এদিকে প্রার্থী ও ভোটারদের এই অপক্ষো করতে হবে টানা দুই দিন।

তাছাড়া আগামী রবিবার ৩০ ডিসেম্বর সকাল ৮টা থেকে শুরু হবে ভোটগ্রহণ। কোনও বিরতি ছাড়া চলবে ওইদিন ৪টা পর্যন্ত। ওই জনরায়ের ফলে গঠিত হবে আগামী পাঁচ বছরের জন্য নতুন সরকার।

এদিকে একাদশ সংসদ নির্বাচনের জন্য যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)। রিটার্নিং কর্মকর্তাদের কার্যালয়ে গচ্ছিত আছে যাবতীয় নির্বাচনি সামগ্রী। আগামীকাল শনিবার তা চলে যাবে নির্বাচনি সব কেন্দ্রে।

এদিকে নির্বাচন কমিশন থেকে জানিয়েছে, আদালতের রায়ের কারণে শেষ সময়ে কোনও আসনের জন্য ব্যালট ছাপানোর প্রয়োজন হলে ঢাকা থেকে সংশ্লিষ্ট এলাকায় তা পাঠানোর জন্য প্রস্তুত রয়েছে হেলিকপ্টার। এদিকে পার্বত্য অঞ্চলের দুর্গম এলাকায়ও হেলিকক্টারের মাধ্যমে নির্বাচন সামগ্রী পৌঁছে দেওয়া হবে বলে কমিশন জানিয়েছে।

তাছাড়া নির্বাচনি প্রস্তুতি বিষয়ে গতকাল বৃহস্পতিবার দুপুরে কমিশনার শাহাদাত হোসেন বলেন, ‘শুক্রবার সকাল ৮টায় প্রচারণা শেষ হবে। সংসদ নির্বাচনের জন্য আমরা সম্পূর্ণভাবে প্রস্তুত। এই মুহূর্ত পর্যন্ত যতটা প্রস্তুতি দরকার, সেটা আমরা সম্পন্ন করতে পেরেছি। নির্বাচনি সামগ্রীসহ ব্যালট পেপার অনেক আসনে পৌঁছে গেছে। বাকি এলাকাগুলোতে ব্যালট পেপার যেতে শুরু করেছে।’