রাজনীতি

ভোটের দিন ইসির অনুমোদন ছাড়া কোনো যান্ত্রিক যানবাহন চলবে না

আগামী ৩০শে ডিসেম্বর থেকে হতে যাচ্ছে একাদশ জাতীয় নির্বাচন। সেই নির্বাচনকে সামনে রেখে চলছে ব্যাপক প্রস্তুতি। তবে জাতীয় পরিচয়পত্র এবং স্মার্টকার্ড ছাড়াও আপনি খুব সহজেই ভোট দিতে পারবেন।

এমনটাই জানিয়েছে নির্বাচন কমিশন। এই ব্যাপারে নির্বাচন কমিশনের সচিব বলেন ,’ ‘সাধারণত ভোট কেন্দ্রে ভোট দিতে জাতীয় পরিচয়পত্র বা স্মার্টকার্ড বাধ্যতামূলক নয়। ইভিএমের ভোট কেন্দ্রে স্মার্টকার্ড, জাতীয় পরিচয়পত্র বা ভোটার নম্বর সাথে নিয়ে গেলে ভোটদান সহজ হবে। তবে স্মার্টকার্ড বাধ্যতামূলক নয়।’

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ভোট কেন্দ্রে প্রিজাইডিং অফিসার ও দায়িত্বপ্রাপ্ত পুলিশ অফিসার ছাড়া কেউ মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না। তবে ভোটাররা চাইলে সঙ্গে মোবাইল ফোন বহন করতে পারবেন। ভোটকেন্দ্রের ভেতরে বন্ধ রাখতে হবে। ভোটাররা কোনোভাবেই বুথ ও কেন্দ্রে ফোন ব্যবহার করতে পারবেন না। কেন্দ্রের বাইরে এসে আবার তা ব্যবহার করতে পারবেন।

নির্বাচনে কোন শঙ্কা আছে কি-না জানতে চাইলে হেলালুদ্দীন আহমদ বলেন, নির্বাচন নিয়ে কোন শঙ্কা নাই। নির্বাচন শান্তিপূর্ণ হবে।
তিনি বলেন, ভোটের দিন ইসির অনুমোদন ছাড়া কোনো যান্ত্রিক যানবাহন চলবে না। তবে আইন-শৃঙ্খলা রক্ষাকারীবাহিনী, সরকারি গাড়ি, সেবা সংস্থা যেমন ফায়ার সার্ভিস, অ্যাম্বুলেন্স, সংবাদপত্র বহনকারী গাড়ি এ নিষেধাজ্ঞার বাইরে থাকবে।