Notunshokal.com
জাতীয়

নতুন বছরের শুরুতেই স্বর্ণের দাম বাড়ল

আজ ২ জানুয়ারি রোজ বুধবার থেকে বাড়ল স্বর্ণের দাম। এদিকে নতুন বছরের প্রথম দিনেই দেশের বাজারে স্বর্ণের দর বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে এ খাতের ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। ভরিতে দর বাড়ানো হয়েছে এক হাজার ৫১৭ টাকা। এর ফলে সবচেয়ে ভালো স্বর্ণ অর্থাৎ ২২ ক্যারেট মানের স্বর্ণের নতুন দর দাঁড়াল ৪৮ হাজার ৯৮৯ টাকা। আজ বুধবার থেকে নতুন দর কার্যকর হবে।

তাছাড়া এর আগে গত ২১ ডিসেম্বর স্বর্ণের দর ভরিতে এক হাজার ১৬৬ টাকা বাড়ানোর ঘোষণা দেয় বাজুস। পরদিন সংবাদমাধ্যম এবং সারাদেশে বাজুসের সদস্যদের কাছে এ সিদ্ধান্ত জানানো হয়। অবশ্য মাঝ রাতে আবার দর অপরিবর্তিত রাখার কথা জানানো হয়।

এদিকে সর্বশেষ গত ৫ আগস্ট দেশের বাজারে স্বর্ণের দর সমন্বয় করা হয়। গত ৫ মাস ধরে ২২ ক্যারেট মানের স্বর্ণ ৪৭ হাজার ৪৭২ টাকায় বিক্রি হয়। নতুন দরে ২১ ক্যারেট স্বর্ণের দর দাঁড়াল ৪৬ হাজার ৬৫৬ টাকা। এত দিন ছিল ৪৫ হাজার ১৯৮ টাকা। একইভাবে ১৮ ক্যারেট স্বর্ণের দর বেড়ে হয়েছে ৪১ হাজার ৬৪০ টাকা। এত দিন এর দর ছিল ৪০ হাজার ১২৪ টাকা। তবে এবারও সনাতনী স্বর্ণের ভরিপ্রতি দর ২৭ হাজার ৫৮৫ টাকায় অপরিবর্তিত রাখা হয়েছে। রুপা গত প্রায় দেড় বছর ধরে ভরিপ্রতি এক হাজার ৫০ টাকায় বিক্রি হচ্ছে।

এ ব্যাপারে গতকাল মঙ্গলবার বাজুসের বিজ্ঞপ্তিতে বলা হয়, আন্তর্জাতিক বাজারে এবং স্থানীয় বুলিয়ান মার্কেটে স্বর্ণের দর বৃদ্ধির ধারা অব্যাহত থাকায় ব্যবসায়ীরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এ কারণে সার্বিক পরিস্থিতি বিবেচনায় দর সমন্বয়ের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন

হেলিকপ্টার বিধ্বস্ত, অল্পের জন্য প্রাণে বাঁচলেন ফরিদুর রেজা সাগর-ব্রাউনিয়া

Sheikh Anik

হুসেইন মুহম্মদ এরশাদ ফের সিঙ্গাপুর যাচ্ছেন

Syed Hasibul

হাজী সেলিম নৌকার টিকেট পেয়ে বাকশক্তি ফিরে পেলেন

Syed Hasibul