খেলাধুলা

প্রথম শ্রেণির ক্রিকেটে মুমিনুলের বিশ্বরেকর্ড

বিদায় হয়ে গেল ২০১৮ সাল। বছরটিতে প্রথম শ্রেণির ক্রিকেটে ব্যাট হাতে স্বপ্নের মতো সময় কাটিয়েছেন বাংলাদেশের মুমিনুল হক। যা তাকে জায়গা করে দিয়েছে রেকর্ড বইয়ে।

চলতি বছর প্রথম শ্রেণির ক্রিকেটে সবচেয়ে বেশি রান করেছেন বাংলাদেশের বাঁহাতি এ ক্রিকেটার। শুধু রানই নয়, এ বছর সবচেয়ে বেশি ৯টি শতকও হাঁকিয়েছেন তিনি। যা এক বর্ষপঞ্জিকায় বাংলাদেশি কোনো ক্রিকেটারের পক্ষে সর্বোচ্চ রান ও শতক হাঁকানোর রেকর্ড।

বাংলাদেশের পক্ষে রেকর্ড গড়লেও, বিশ্বরেকর্ড গড়ার সুযোগ হাতছাড়া হয়েছে তার। এদিকে চলতি বছর শীর্ষ রান ও শতক হাঁকানোর তালিকার দ্বিতীয় অবস্থানেও জায়গা করে নিয়েছেন আরেক বাংলাদেশি ক্রিকেটার। ৭ শতকে ১৫৯৩ রান নিয়ে মুমিনুলের পরবর্তীস্থানে রয়েছেন বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে সফল ব্যাটসম্যান তুষার ইমরান।

প্রথম বাংলাদেশি হিসেবে প্রথম শ্রেণির ক্রিকেটে ১১ হাজার রান করলেন তুষার ইমরান।চলতি বছর প্রথম শ্রেণির ক্রিকেটে দ্বিতীয় সর্বাধিক রান সংগ্রাহক তুষার ইমরান।মুমিনুলের ২০ ম্যাচের চেয়ে এক ম্যাচ কম খেলে এ রান সংগ্রহ তার। রান ও শতকের দিক থেকে বাংলাদেশের টেস্ট স্পেশালিস্ট খ্যাত ব্যাটসম্যানের চেয়ে পিঁছিয়ে থাকলেও, এক দিক দিয়ে ঠিকই এগিয়ে রয়েছেন তুষার।

আর তা হলো গড়! চলতি বছর মুমিনুলের ৫১.১৭ গড়ের বিপরীতে তার গড় ৫৬.১৭। যা এ বছর প্রথম শ্রেণির ক্রিকেটে ১৫০০ বা এর চেয়ে বেশি রান করা ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে বেশি।প্রথম শ্রেণীর ক্রিকেটে চলতি বছর সর্বাধিক রান সংগ্রাহকের শীর্ষ পাঁচের সদস্যরা হচ্ছেন- ইংল্যান্ডের রবি বার্নস (১৫৫৭ রান), দক্ষিণ আফ্রিকার ড্যান ভিলাস (১৫২৫ রান) ও রোশান সিলভা (১৪৮৩)।

মুমিনুল-তুষারের শীর্ষ দুই নম্বর অবস্থানে থাকার বিপরীতে শীর্ষ রান সংগ্রাহকের দশমস্থানে রয়েছেন বাংলাদেশের লিটন দাস। ১৬ ম্যাচের ২৮ ইনিংস থেকে এ ক্রিকেটারের সংগ্রহ ১৩৯০ রান।

প্রথম শ্রেণির ক্রিকেটে ২০১৮ সালের শীর্ষ পাঁচ রান সংগ্রাহকের তালিকা-

১. মুমিনুল হক- ম্যাচ: ২০, ইনিংস: ৩৬, রান: ১৭৯১, অর্ধশতক: ২, শতক: ৯, সর্বোচ্চ: ২৫৮।
২. তুষার ইমরান- ম্যাচ: ১৯, ইনিংস: ৩১, রান: ১৫৯৩, অর্ধশতক: ৬, শতক: ৭, সর্বোচ্চ: ১৫৯।
৩. রবি বার্নস- ম্যাচ: ১৮, ইনিংস: ৩০, রান: ১৫৫৭, অর্ধশতক: ৮, শতক: ৪, সর্বোচ্চ: ১৯৩।
৪. ড্যান ভিলাস- ম্যাচ: ২৪, ইনিংস: ৪১, রান: ১৫২৫, অর্ধশতক: ৪, শতক: ৫, সর্বোচ্চ: ২৩৫*।
৫. রোশান সিলভা- ম্যাচ: ১৭*, ইনিংস: ৩২, রান; ১৪৮৩, অর্ধশতক: ৬, শতক: ৪, সর্বোচ্চ: ২৩১*।