Notunshokal.com
রাজনীতি

স্পিকার,এরশাদকে বিরোধীদলের নেতা হিসেবে দায়িত্ব পালনের অনুমতি দিয়েছেন

একাদশ জাতীয় সংসদে জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদকে সংসদের বিরোধীদলীয় নেতা এবং গোলাম মোহাম্মদ কাদেরকে উপনেতা হিসেবে দায়িত্ব পালনের অনুমতি দিয়েছেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

বৃহস্পতিবার (১০ জানুয়ারি) সংসদ সচিবালয় থেকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, একাদশ জাতীয় সংসদে ‘সরকারি দলের বিরোধীতাকারী’ সর্বোচ্চ সংখ্যক সদস্য নিয়ে গঠিত সংসদীয় দলের নেতা হুসেইন মুহাম্মদ এরশাদকে সংসদের কার্যপ্রণালী বিধি অনুযায়ী বিরোধীদলের নেতা এবং গোলাম মোহাম্মদ কাদেরকে বিরোধীদলীয় উপনেতা হিসেবে জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী ‘স্বীকৃতি’ প্রদান করেছেন।

এ আগে ৪ জানুয়ারি এক বিবৃতিতে এরশাদ জানান, জাতীয় পার্টি নতুন সরকারের মন্ত্রিসভায় যোগ না দিয়ে একাদশ জাতীয় সংসদে প্রধান বিরোধী দলের ভূমিকা নেবে। ‘পদাধিকার বলে’ তিনিই হবেন জাতীয় পার্টির পার্লামেন্টারি দলের সভাপতি এবং প্রধান বিরোধীদলীয় নেতা। আর দলের কো চেয়ারম্যান জি এম কাদের হবেন উপনেতা।

৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ জয় পায় আওয়ামী লীগ। টানা তৃতীয়বারের মত সরকার গঠন করেছে দলটি। ২৯৮ আসনের মধ্যে আওয়ামী লীগ এককভাবে ২৫৭টি আসন পায়। আর জাতীয় পার্টি ২২টি এবং শরিক অন্য দলগুলো আটটি আসন পায়।

অন্যদিকে, তাদের প্রধান বিরোদী জোট বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্ট সব মিলিয়ে সাতটি আসন। জাপা প্রধান বিরোধী দলের ভূমিকা পালন করার ঘোষণা দেয়ায় বিএনপি জোটের সংসদে প্রধান বিরোধী দল হওয়ার সম্ভাবনা শেষ হয়ে যায়।

আরও পড়ুন

হ্যাকের কবলে ‘পার্থের’ ফেসবুক আইডি

Syed Hasibul

হেলমেট পরিহিত সেই যুবক আটক

হিরো আলমের মনোনয়নপত্র আপিলেও বাতিল

Syed Hasibul