Notunshokal.com
এক্সক্লুসিভ

বিশ্বের সবচেয়ে দামি সাইকেল

ইলেকট্রনিক্স পণ্যের শোতে নতুন একটি ইলেকট্রিক মোটরসাইকেল প্রদর্শিত হয়েছে যুক্তরাষ্ট্রের লাস ভেগাসের কনজ্যুমায়। সাইকেল ও মোটরসাইকেলের মতো দেখতে এই বাহনটিতে মোটরযানের ইতিহাসে প্রথমবারের মতো কার্বোন ফাইবার ফ্রেম ব্যবহার করা হয়েছে। নতুন এই ইলেকট্রিক মোটরসাইকেলটি পেতে ক্রেতাকে গুনতে হবে ৩৯ হাজার ৫০০ মার্কিন ডলার, টাকায় গিয়ে দাঁড়ায় ৩৩ লাখ টাকার কিছু বেশি!

সর্বাধুনিক প্রযুক্তির নতুন এই ইলেকট্রিক মোটরসাইকেলের এমন বিশাল মূল্যের পেছনে রয়েছে প্রযুক্তিগত নানান সুবিধা। আর এই মোটরসাইকেলটি তৈরি করেছে নোভাস নামের জার্মান একটি কোম্পানি। লাস ভেগাসের ওই অনুষ্ঠানে মোটরসাইকেলটি তৈরীর একটি ভিডিও প্রকাশ করেছে নির্মাতা প্রতিষ্ঠান। তবে অবাক করার মতো বিষয় হল সর্বাধুনিক প্রযুক্তির নতুন এই ইলেকট্রিক মোটরসাইকেলটির ওজন মাত্র ৩৮ কিলোগ্রাম। যার ফ্রেমের ভেতরে বেশিরভাগ যন্ত্রাংশ লুকানো আছে।

আর একবার চার্জ দিলেই একটানা ১০০ কিলোমিটার রাস্তা চলতে পারবে এই মোটরসাইকেল। ঘণ্টায় যার সর্বোচ্চ গতি হবে ৯৬ দশমিক ৫ কিলোমিটার। তাছাড়া মোটরসাইকেলটিতে রয়েছে ১৪ দশমিক ১৪ কিলোওয়াটের একটি লিথিয়াম আয়ন ব্যাটারি। এই ব্যাটারির মাধ্যমে ইঞ্জিন থেকে সর্বোচ্চ শক্তি পাওয়া যাবে। তাছাড়া এই মোটরসাইকেলে থাকছে সম্পূর্ণ নতুন প্রযুক্তির সাসপেনশান। তবে এই সাসপেনশান কতটা নড়াচড়া করতে পারে তা জানায়নি নির্মাতা প্রতিষ্ঠান।

তাছাড়া মোটরসাইকেলটিতে ব্রেকিং এর জন্য এই থাকছে ডুয়াল হাইড্রোলিক ফ্লোটিং ক্যালিপার ডিস্ক ব্রেক। এই মোটরসাইকেলে কোন ইন্সট্রুমেন্ট ক্লাস্টার থাকছে না। পরিবর্তে থাকছে একটি স্মার্টফোন। মোটরসাইকেলের সব তথ্য দেখানোর সঙ্গে ডিজিটাল কি হিসেবেও কাজ করবে এই স্মার্টফোন।

আরও পড়ুন

হারিয়ে যাওয়া আটলান্টিস শহরের খোঁজ মিলেছে সাহারা মরুভূমিতে!

Adnan Opu

স্বর্ণ দিয়ে বাঁধাই করা কোরআনটি ধরতেই চোরের কানে এলো আজান!

Adnan Opu

সুইসাইড নোটের দাম প্রায় ২ কোটি টাকা!দেখে নিন কী রয়েছে সেই লেখায়?