খেলাধুলা

ধোনি,দলে ফিরেই দারুণ এক মাইলফলক স্পর্শ করলেন

প্রায় আড়াই মাস ধরে ভারতীয় দলের বাইরে ছিলেন সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। তবে দলে ফিরেই দারুণ এক মাইলফলক স্পর্শ করেছেন ধোনি। অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে মাঠে নেমেই ভারতের হয়ে পঞ্চম ও বিশ্ব ক্রিকেটে ১৩তম ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে ক্রিকেটে ১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন ধোনি।

এই মাইলফলক স্পর্শ করতে ধোনির প্রয়োজন ছিল মাত্র ১ রান। অস্ট্রেলিয়ার দেয়া ২৮৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দ্রুতই তিন উইকেট হারিয়ে বসে ভারত। চতুর্থ ওভারে মাঠে নামেন ধোনি। ষষ্ঠ ওভারে রিচার্ডসনের শেষ ডেলিভারি সামনের পায়ে ঠেলে দিয়ে ১০ হাজারের মাইলফলক স্পর্শ করেন ধোনি।

শচিন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলি, রাহুল দ্রাবিড় এবং বিরাট কোহলির পর এই মাইলফলক স্পর্শ করলেন ভারতের বিশ্বকাপ জয়ী অধিনায়ক। তবে ধোনির এই মাইলফলক নিয়ে অনেকেই কিছুটা দ্বীধান্বিত ছিলেন। কেননা মাঠে নামার আগে ওয়ানডে ফরম্যাটে ধোনির রান দশ হাজার আগেই হয়ে গিয়েছিল।

কিন্তু তা অবশ্য দেশের জার্সিতে নয়। ২০০৭ সালে আফ্রিকা একাদশের বিপক্ষে এশিয়া একাদশের হয়ে তিনটি ওয়ানডে ম্যাচ খেলে ১৭৪ রান করেছিলেন ধোনি। তবে ভারতের হয়ে এই মাইলফলক স্পর্শ করতে ধোনির প্রয়োজন ছিল মাত্র ১ রানের। অস্ট্রেলিয়ার বিপক্ষে এই মাইলফলক স্পর্শ করেছেন ধোনি।