রাজনীতি

দুটি শর্ত ঐক্যফ্রন্টের সংলাপের বসতে

জাতীয় ঐক্যফ্রন্টের মুখপাত্র ও বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নির্বাচন পরবর্তী সংলাপে বসতে দুইটি শর্ত দিয়েছেন। আজ ১৪ জানুয়ারি সোমবার সিলেটে হযরত শাহজালাল (রহ.) মাজার জিয়ারত শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে জাতীয় ঐক্যফ্রন্টের মুখপাত্র ও বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘এজেন্ডা জানলে সংলাপের ব্যাপারে ঐক্যফ্রন্ট ইতিবাচক সিদ্ধান্ত নেবে।’ একইসাথে সংলাপের প্রেক্ষিতে একাদশ সংসদ নির্বাচনও বাতিলের দাবি।’

এ সময় মির্জা ফখরুল বলেন, ‘আমরা অর্থবহ সংলাপ চাই। কিন্তু গেলবারের মতো সংলাপ হলে, তা অর্থবহ হবে না। শুধু ডাকলেই হবে না, সংলাপের এজেন্ডা আমাদের জানাতে হবে।

এ সময় একাদশ সংসদ নির্বাচন বাতিলের দাবি জানিয়ে তিনি বলেন, নিরপেক্ষ নির্বাচন দিয়ে জনগনের অধিকার পুন:প্রতিষ্ঠা করতে হবে। আর জামায়াত নিয়ে ড. কামাল হোসেন যে বক্তব্য দিয়েছেন, তা তার দলীয় বক্তব্য। এ ব্যাপারে বৈঠকে বসে সিদ্ধান্ত নেবে বিএনপি।’

এর আগে গতকাল রবিবার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা আবারো সংলাপের জন্য রাজনৈতিক দলগুলোকে গণভবনে ডাকবেন।’ তবে কবে নাগাদ এ সংলাপ হবে, সে বিষয়ে স্পষ্ট করে কিছু জানাননি তিনি।

এদিকে আজ বেলা সোয়া ১২টায় সিলেট পৌঁছে হযরত শাহজালাল (রহ.) মাজার জিয়ারত করেন জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতারা। তাদের মধ্যে রয়েছেন কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি আবদুল কাদের সিদ্দিকী, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, গণফোরামের কার্যকরী সভাপতি সুব্রত চৌধুরী, সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু, জেএসডি সভাপতি আ স ম আব্দুর রব সহ আরও অনেকেই।