Notunshokal.com
খেলাধুলা

পরিসংখ্যানে লা লিগায় মেসির ৪০০ গোল

লা লিগায় এইবারের বিপক্ষে গোল করে প্রথম খেলোয়াড় হিসেবে স্পেনের শীর্ষ লিগে ৪০০ গোলের মাইলফলক স্পর্শ করেছেন বার্সেলোনা অধিনায়ক লিওনেল মেসি।

২০০৪ সালের অক্টোবরে এস্পানিওলের বিপক্ষে লা লিগায় অভিষেক হয় মেসির। পরের বছর ১ মে আলবাসেতের বিপক্ষে লিগে প্রথম গোলের দেখা পান, তখন তার বয়স ১৭। ২০১০ সালের ২০ নভেম্বর আলমেইরার বিপক্ষে করেন শততম গোল। ২০১৩ সালের ২৭ জানুয়ারি ওসাসুনার বিপক্ষে ২০০তম ও ২০১৬ সালের ১৭ ফেব্রুয়ারি স্পোর্তিং গিহনের বিপক্ষে ৩০০তম গোল করেন পাঁচবারের বর্ষসেরা এই ফুটবলার।

রোববার মেসির ইতিহাস গড়া ম্যাচে ৩-০ ব্যবধানে জেতে বার্সেলোনা। বর্তমানে লা লিগায় খেলছে এমন ফুটবলারদের মধ্যে গোলের হিসেবে আর্জেন্টাইন তারকার ধারে কাছে নেই কেউ। প্রতিযোগিতার সর্বকালের সেরা গোলদাতার তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ক্রিস্তিয়ানো রোনালদো (৩১১) চলতি মৌসুমের শুরুতে সেরি আর ক্লাব ইউভেন্তুসে পাড়ি জমিয়েছেন। যথাক্রমে তৃতীয় ও চতুর্থ স্থানে থাকা তেলমো সাররা (২৫১) ও হুগো সানচেস (২৩৪) ফুটবল ছেড়েছেন অনেক আগেই। মেসির কীর্তিকে সংখ্যার মাধ্যমে তুলে ধরেছে ক্রীড়া উপাত্ত বিশ্লেষক প্রতিষ্ঠান অপটা।

২- ইউরোপের শীর্ষ পাঁচ লিগ মিলে ৪০০ গোল করা দ্বিতীয় খেলোয়াড় মেসি। একমাত্র পর্তুগিজ ফরোয়ার্ড ক্রিস্তিয়ানো রোনালদো (৪০৯) এর আগে এই কীর্তি গড়েছেন।

১- একটি ক্লাবের হয়ে ইউরোপের শীর্ষ পাঁচ লিগ মিলে ৪০০ গোল করা প্রথম খেলোয়াড় মেসি।

৪৩৫- স্পেনের শীর্ষ লিগে মোট ৪৩৫ ম্যাচ খেলে অসাধারণ এই কীর্তি গড়েছেন মেসি। দুর্দান্ত এই পথচলায় ম্যাচ প্রতি গোল করেছেন প্রায় ০.৯২ হারে। ৪০০ গোলের মাইলফলকে পৌঁছাতে রোনালদোর চেয়ে ৬৩ ম্যাচ কম খেলেছেন আর্জেন্টাইন এই ফরোয়ার্ড।

৫৬.৯৮- প্রতি ৮৩ মিনিটে লা লিগায় একটি করে গোল করেছেন ৩১ বছর বয়সী মেসি। এক মৌসুমে নিজের সর্বনিম্ন প্রতি ৫৬.৯৮ মিনিটে একটি করে গোল করার রেকর্ড আছে পাঁচবারের বর্ষসেরা এই ফুটবলারের। ২০১২-১৩ মৌসুমে লা লিগায় ৩২ ম্যাচে ৪৬টি গোল করে এই কীর্তি গড়েন তিনি।

৫০- লা লিগায় এক মৌসুমে সর্বোচ্চ ৫০টি গোল করেছেন মেসি। ২০১১-১২ মৌসুমে এই কীর্তি গড়েন তিনি।

৩১- লা লিগার ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ ৩১টি হ্যাটট্রিক করেছেন মেসি। এর মধ্যে চারবার ম্যাচে চারটি করে গোল করার কীর্তিও আছে। লা লিগায় সর্বোচ্চ ৩৪টি হ্যাটট্রিক আছে রোনালদোর।

২৫- লা লিগায় বার্সেলোনা অধিনায়কের প্রিয় প্রতিপক্ষ সেভিয়া। দলটির বিপক্ষে ২৪ ম্যাচে ২৫টি গোল আছে তার। রিয়াল মাদ্রিদের বিপক্ষে সমান ম্যাচে ১৮টি গোল করেছেন মেসি।

২৯- লা লিগায় মেসির গোলগুলোর মধ্যে ২৯টিতে সহায়তা করে সর্বোচ্চ অবদান রেখেছেন বার্সেলোনার উরুগুয়ের ফরোয়ার্ড লুইস সুয়ারেস।

১০৫- মেসির ৪০০ গোলের মধ্যে ১০৫টিই এসেছে ম্যাচের শেষ ১৪ মিনিটে।

আরও পড়ুন

হ্যারি কেইন,এক মাসের জন্য মাঠের বাইরে

Syed Hasibul

হ্যামিল্টন মাসাকাদজা অাউট। জিম্বাবুয়ের তৃতীয় উইকেটের পতন

হ্যাটট্রিক করে বিশ্বকাপের মিশন শুরু করলেন মেসি। দেখুন আজকের ম্যাচে মেসির হ্যাটট্রিকের ভিডিও